Advertisement
১৫ মে ২০২৪
Timed Out

‘টাইম্‌ড আউট’ নিয়ে সমালোচিত শাকিব, দু’বার আউটের আবেদন ফেরানোর অনুরোধও পাত্তা দেননি

বিশ্বকাপে প্রথম বার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গিয়েছে ‘টাইম্‌ড আউট’। ম্যাথেউজ বার বার শাকিবকে আবেদন ফিরিয়ে নেওয়ার অনুরোধ করলেও বাংলাদেশের অধিনায়ক তাতে পাত্তা দেননি। চার দিকে তীব্র সমালোচনা হচ্ছে শাকিবের।

cricket

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ২০:০৪
Share: Save:

বিশ্বকাপে প্রথম বার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গিয়েছে ‘টাইম্‌ড আউট’। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথেউজকে এই নিয়ম কাজে লাগিয়ে আউট করে দিয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। ম্যাচের মাঝে জানা গিয়েছে, ম্যাথেউজ বার বার শাকিবকে আবেদন ফিরিয়ে নেওয়ার অনুরোধ করলেও বাংলাদেশের অধিনায়ক তাতে পাত্তা দেননি। আম্পায়ারদের কথাতেও কর্ণপাত করেননি। নিয়ম অনুযায়ী ম্যাথেউজকে আউট দিতে বাধ্য হন আম্পায়ার। এই কাণ্ডের জন্যে ব্যাপক সমালোচিত হচ্ছেন শাকিব।

বাংলাদেশের ইনিংস শুরু হওয়ার পর দেখা যায়, ইনিংস বিরতির মাঝে প্রাক্তন ক্রিকেটার ইয়ান বিশপের সঙ্গে কথা বলছেন ম্যাথেউজ। বিশপ বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসাবে কাজ করছেন এবং টিভিতে এই মুহূর্ত দেখানোর সময় ধারাভাষ্য দিচ্ছিলেন তিনিই। সেই ভিডিয়ো দেখে বিশপ বলেন, “ম্যাথেউজের সঙ্গে বেশ কিছু ক্ষণ কথা হল। আমাকে জানাল, দু’বার শাকিবকে অনুরোধ করেছিল আউট করে দেওয়ার আবেদন ফিরিয়ে নেওয়ার জন্যে। আম্পায়ারেরাও অনুরোধ করেছিলেন। শাকিব কোনও কথাই শোনেনি। আশা করি ভবিষ্যতে এমন ঘটনা আর দেখব না।”

ইনিংস বিরতিতে শাকিবের সমালোচনা করেন শতরানকারী চরিত আসালঙ্কও। তবে ম্যাথেউজ আউট হওয়ায় শাপে বর হয়েছে বলেও মনে করেন তিনি। বলেছেন, “আমার মতে, এই ধরনের ঘটনা ক্রিকেটীয় সংস্কৃতির পরিপন্থী। ম্যাথেউজকে ও ভাবে আউট দেওয়া উচিত হয়নি। কিন্তু ওর পরে ধনঞ্জয় (ডি’সিলভা) নামে এবং আমাদের একটা দারুণ জুটি তৈরি হয়। ওর সঙ্গে ব্যাট করতে সব সময়েই ভাল লাগে। কারণ ও ডান হাতি, আমি বাঁ হাতি। ও সব সময় দ্রুত রান করে।”

শ্রীলঙ্কার ইনিংসের ২৫তম ওভারে ঘটে এই ঘটনা। সাদিরা সমরবিক্রম আউট হওয়ার পরে খেলতে নামেন ম্যাথেউজ। নির্ধারিত সময়েই মাঠে নেমেছিলেন। কিন্তু ব্যাট করতে যাওয়ার আগে হেলমেট পরার সময় ম্যাথেউজের হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যায়। ফলে তিনি নিজের দলের ডাগআউটের দিকে ইঙ্গিত করে বিকল্প একটি হেলমেট আনতে বলেন। সেই হেলমেট আনতে যে সময় লাগে, তার মাঝেই আম্পায়ারের দ্বারস্থ হন শাকিব। দাবি করেন, নির্ধারিত সময় পেরিয়ে গিয়েছে। তা হলে কেন ম্যাথেউজকে আউট দেওয়া হবে না?

শাকিবের আবেদনের পরে ম্যাথেউজের সঙ্গে আম্পায়ারেরা কথা বলেন। শ্রীলঙ্কার ক্রিকেটার বার বার বোঝানোর চেষ্টা করেন যে, তাঁর হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ায় দেরি হয়েছে। নইলে নির্ধারিত সময়ের মধ্যেই ব্যাট করতে নামছিলেন তিনি। বাংলাদেশের আবেদনের পরে অনেক ক্ষণ ম্যাথেউজ, শাকিব ও আম্পায়ারদের মধ্যে আলোচনা হয়। কিন্তু আম্পায়ারেরা ক্রিকেটের নিয়মের মধ্যে থেকে ম্যাথেউজকে আউট দেন। একমাত্র যদি বাংলাদেশ আবেদন তুলে নিত, তা হলে ম্যাথেউজ বেঁচে যেতেন। কিন্তু শাকিব নিজের আবেদন থেকে সরেননি। সেই কারণে আউট হতে হল ম্যাথেউজকে।

আইসিসি-র নিয়ম বলছে, একজন ব্যাটার আউট হওয়া বা অবসৃত হওয়ার ২ মিনিটের মধ্যে নতুন ব্যাটার অথবা নন-স্ট্রাইকারকে এসে বল খেলার জন্যে তৈরি থাকতে হয়, যদি না আগে থেকে নতুন ব্যাটার আম্পায়ারের কাছে ‘টাইম’-এর আবেদন করে থাকেন। এই নিয়ম না মানা হলে, সংশ্লিষ্ট ব্যাটারকে ‘টাইম্‌ড আউট’ দেওয়ার অধিকার রয়েছে আম্পায়ারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Shakib Al Hasan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE