Advertisement
০১ মে ২০২৪
Apex Council

ভারতের অধিনায়ক হিসাবে আবার দেখা যেতে পারে ধাওয়ানকে, সিদ্ধান্ত হতে পারে ৭ জুলাই

চিনের হাংঝৌ শহরে এ বারের এশিয়ান গেমস হবে। সেখানে ছেলে এবং মেয়েদের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। কিন্তু বিশ্বকাপের কথা মাথায় রেখে রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাঠাবে না বোর্ড।

Shikhar Dhawan

শিখর ধাওয়ান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ২০:০৯
Share: Save:

এশিয়ান গেমসে ভারতীয় দলের অধিনায়ক করা হতে পারে শিখর ধাওয়ানকে। চিনের হাংঝৌ শহরে এ বারের এশিয়ান গেমস হবে। সেখানে ছেলে এবং মেয়েদের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। কিন্তু বিশ্বকাপের কথা মাথায় রেখে রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাঠাবে না বোর্ড। ভারতের দ্বিতীয় সারির দল পাঠানো হতে পারে এশিয়ান গেমসে। সেই দলের অধিনায়ক করা হতে পারে ধাওয়ানকে।

এশিয়ান গেমসে কোন ক্রিকেটারদের পাঠানো হবে, সেই বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি বোর্ড। ৭ জুলাই অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে সেই সিদ্ধান্ত নেওয়া হবে। ২০১৪ সালের এশিয়ান গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। সে বার ভারত খেলেনি। এ বার দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। ছেলেদের দ্বিতীয় সারির দল পাঠালেও মেয়েদের সেরা দলই পাঠানো হবে।

এই বছর বিশ্বকাপ ছাড়াও এশিয়া কাপ রয়েছে। এর মাঝে এশিয়ান গেমস খেলতে গেলে ক্রিকেটারেরা বিশ্রাম পাবেন না বলে মনে করছে বোর্ড। সেই কারণেই এশিয়ান গেমসে ধাওয়ানদের মতো ক্রিকেটারকে পাঠানো হতে পারে। বেশ কিছু তরুণ ক্রিকেটার যাঁরা বিশ্বকাপের দলে থাকবেন না, তাঁদেরও এই প্রতিযোগিতা খেলতে পাঠানো হতে পারে।

৭ জুলাইয়ের বৈঠকে কথা হতে পারে, অবসর নিয়ে টি-টোয়েন্টি লিগ খেলতে যাওয়া ক্রিকেটারদের ব্যাপারে। সম্প্রতি অম্বাতি রায়ডু অবসর নেন। তার পরেই তিনি সিদ্ধান্ত নেন আমেরিকার টি-টোয়েন্টি লিগে খেলবেন। বোর্ডের সিদ্ধান্তের কারণে ভারতীয় দলের বর্তমান ক্রিকেটারেরা অন্য লিগে খেলতে পারেন না। কিন্তু অবসর নিলে তাঁরা খেলতে পারেন। সেই নিয়মে বদল করতে পারে বোর্ড। ঘরোয়া ক্রিকেট যাতে দুর্বল না হয়ে যায় সেই কারণেই বোর্ড এই বিষয়ে চিন্তাভাবনা করতে পারে। তাই বোর্ডের অনুমতি না নিয়ে বিদেশি লিগে খেলতে যাওয়া বন্ধ হতে পারে।

আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হতে পারে এই বৈঠকে। যেমন সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চালু হতে পারে। এ বারের আইপিএলে যে নিয়মে খেলার মাঝে এক জন ক্রিকেটারকে বদল করা যেত, সেই নিয়ম এ বার মুস্তাক আলিতেও আনতে পারে বোর্ড। এর আগে মুস্তাক আলিতে ক্রিকেটার পরিবর্তনের নিয়ম ছিল। কিন্তু তা কিছুটা আলাদা ছিল ইমপ্যাক্ট প্লেয়ারের থেকে। তা ছাড়া সংবাদমাধ্যম, স্পনসর, বিশ্বকাপ, স্টেডিয়াম সংস্কার নিয়েও কথা হতে পারে বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE