Advertisement
০২ অক্টোবর ২০২২
Umran Malik

Umran Malik: শোয়েবের গতির রেকর্ড লক্ষ্য নয়, দেশকে জেতাতে চান উমরান

গতি নয়, উমরানের লক্ষ্য ধারাবাহিক ভাবে সঠিক জায়গায় বল করা। শরীর যতটা দেবে, ততটাই জোরে বল করবেন। কেন এত জোরে বল করেন, তাও জানিয়েছেন।

উমরান মালিক।

উমরান মালিক। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৫:০৮
Share: Save:

গতিই তাঁকে প্রচারের আলোয় নিয়ে এসেছে। তবু উমরান মালিক আর গতিতে নজর দিতে চান না। বরং তাঁর লক্ষ্য ধারাবাহিক ভাবে সঠিক জায়গায় বল করার অভ্যাস তৈরি করা।

ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী আইপিএলের সময় বলেছিলেন, শুধু গতি দিয়ে ২০ ওভারের ক্রিকেটে সফল হওয়া যায় না। উমরান ১৫৬ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করলে ব্যাটাররা তাঁর বল ২৫৬ কিলোমিটার গতিতে বাউন্ডারিতে পাঠাবেন।

আইপিএলে সর্বোচ্চ ১৫৭ কিলোমিটার গতিতে বল করেছেন উমরান। অনেকেই মনে করছেন, তিনি ভেঙে দিতে পারেন শোয়েব আখতারের ১৬১ কিলোমিটার গতিতে বল করার রেকর্ড। যদিও জম্মু-কাশ্মীরের তরুণ নিজে আর গতিবৃদ্ধির কথা ভাবছেন না। তার চেয়ে তাঁর অনেক বেশি নজর লেংথে।

উমরান কি শুনেছেন শাস্ত্রীর কথা? তেমনকিছু তিনি নিজে বলেননি। ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর উমরানের লক্ষ্য সঠিক জায়গায় বল করা। উমরান বলেছেন, ‘‘রেকর্ডের কথা ভাবছি না। ভাল বল করার চেষ্টা করছি। ধারাবাহিক ভাবে সঠিক জায়গায় বল রাখার চেষ্টা করছি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশকে জেতানোই এখন একমাত্র লক্ষ্য। ১৫০ কিলোমিটারের কাছাকাছি গতিতে বল করব। শরীর এবং শক্তি ঠিক যতটা দেবে, ততটাই করব।’’

এত গতিতে বল করার ভাবনা কী করে এল? উমরান তার কৃতিত্ব দিয়েছেন ছোটবেলার বন্ধু আবদুল সামাদকে। জম্মু-কাশ্মীর দলে আবদুল তাঁর সতীর্থও বটে। প্রতিযোগিতা না থাকলে দু’জনে একসঙ্গে অনুশীলন করেন। উমরান বলেছেন, ‘‘আবদুল আমাকে খুব উৎসাহ দিয়েছে। ছোট থেকেই ও আমার বল খেলছে। আবদুলের মনে হয়েছিল, আমি আস্তে বল করি। তা শুনেই আরও জোরে বল করার আগ্রহ পাই। জিমে প্রস্তুতি শুরু করি। শক্তি বাড়ানোর চেষ্টা করি। তাতেই এই গতি পেয়েছি।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.