Advertisement
০৯ মে ২০২৪
Shubman Gill

এক টুইটে সর্বনাশ! গ্রিনের ক্যাচ আতশকাচের তলায় রেখে শাস্তি পেতে পারেন শুভমন গিল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শুভমন গিলের ক্যাচ নিয়েছিলেন ক্যামেরন গ্রিন। কিন্তু সেই ক্যাচ কি আদৌ ঠিক ভাবে নেওয়া হয়েছিল? প্রশ্ন রয়েছে। সেই নিয়ে টুইট করে বিপদে পড়তে পারেন শুভমন নিজেই।

Shubman Gill

শুভমন গিল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২০:৫৬
Share: Save:

আইসিসির শাস্তির মুখে পড়তে পারেন শুভমন গিল। অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিনের নেওয়া ক্যাচ নিয়ে টুইট করায় শাস্তি হতে পারে ভারতীয় ওপেনারের। চতুর্থ দিনে ভারত ব্যাট করার সময় শুভমন গিলের ক্যাচ নিয়েছিলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার। কিন্তু সেই ক্যাচ কি আদৌ ঠিক ভাবে নেওয়া হয়েছিল? প্রশ্ন রয়েছে। সেই নিয়ে টুইট করে বিপদে পড়তে পারেন শুভমন নিজেই।

চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে একটি ছবি টুইট করেন শুভমন। সেখানে দেখা যাচ্ছে গ্রিনের হাতে বল এবং সেটি মাটি ছুঁয়ে রয়েছে। ছবির উপরে কোনও কিছু না লিখলেও শুভমন দু’টি আতশকাচের ইমোজি দেন। সেই সঙ্গে দেন একটি ছেলের হতাশায় মুখ ঢাকার ইমোজি। ইঙ্গিতপূর্ণ এই টুইটের কারণেই শুভমনের শাস্তি হতে পারে।

আইসিসির নিয়মে ২.৭ ধারায় লেখা আছে যে, এক জন ক্রিকেটার কোনও আন্তর্জাতিক ম্যাচের ঘটনা, ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, ম্যাচ অফিসিয়াল বা দলের সমালোচনা করলে প্রথম বা দ্বিতীয় লেভেলের শাস্তি পেতে পারেন।

কী ঘটেছিল?

স্কট বোল্যান্ডের বল শুভমনের ব্যাট ছুঁয়ে স্লিপে যায়। তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা গ্রিন বাঁদিকে ঝাঁপিয়ে ক্যাচ ধরেন। প্যাট কামিন্সরা আউটের আবেদন করেন। মাঠের আম্পায়ার সিদ্ধান্ত নিতে পারেননি। তিনি তৃতীয় আম্পায়ারের কাছে পাঠিয়ে দেন। টেলিভিশন রিপ্লেতে বার বার দেখানো হয় গ্রিনের নেওয়া ক্যাচ। টেলিভিশনে রিপ্লে দেখে মনে হয়েছে, ক্যাচ সম্পূর্ণ হওয়ার আগে বল মাটি স্পর্শ করেছে। ক্যাচের ছবিতেও দেখা যাচ্ছে, গ্রিনের দুই আঙুলের ফাঁক দিয়ে বল মাটি ছুঁয়েছে। তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরো বার বার রিপ্লে দেখেও কী ভাবে শুভমনকে আউট দিলেন, তা নিয়ে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে।

এই বিতর্ক নিয়ে টুইট করে শুভমন আইসিসির নিয়ম ভাঙার মতো অপরাধে মুখে পড়তে পারেন। যদি শুভমনকে শাস্তি দেওয়া হয় তাহলে আর্থিক জরিমানা হতে পারে। প্রথম লেভেলের শাস্তি হলে ম্যাচ ফি-র ৫০ শতাংশ পর্যন্ত কাটা হতে পারে তাঁর। সেই সঙ্গে শুভমনকে সতর্ক করে এক বা দু’টি ডিমেরিট পয়েন্ট দেওয়া হতে পারে। দ্বিতীয় লেভেলের শাস্তি হলে ম্যাচ ফি-র ৫০ থেকে ১০০ শতাংশ কাটা হতে পারে শুভমনের। সেই সঙ্গে চারটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হতে পারে। যার অর্থ শুভমনকে একটি টেস্ট বা দু’টি নির্ধারিত ওভারের আন্তর্জাতিক ম্যাচে নির্বাসিত করা হতে পারে। কিন্তু শুভমনের শাস্তি নির্ভর করবে ম্যাচ রেফারির উপর। তিনি শুভমনের টুইটটিকে অপরাধ যোগ্য বলে মনে করছেন কি না সেটাও দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE