Advertisement
০৬ মে ২০২৪
Shubman Gill

বিশ্বসেরা হয়ে বিশ্বকাপে নামতে পারেন শুভমন, টপকাতে পারেন বাবরকে

রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে শতরান করেছেন শুভমন গিল। সেই সুবাদে বিশ্বের এক নম্বর ব্যাটার হয়ে যেতে পারেন তিনি।

cricket

শুভমন গিল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২৪
Share: Save:

রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে শতরান করেছেন শুভমন গিল। তৃতীয় এক দিনের ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়া হলেও বিশ্বকাপের আগে এক দিনের ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটার হওয়া কার্যত নিশ্চিত। বাবর আজমকে শীর্ষস্থান থেকে সরিয়ে দিতে চলেছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়‌ শুরু হওয়ার আগে ৮১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন শুভমন। বাবরের পয়েন্ট ৮৫৭। কিন্তু প্রথম দু’টি ম্যাচে ৭৪ এবং ১০৪ রান করার সুবাদে পয়েন্টের বিচারে বাবরকে টপকে যাওয়ার কথা শুভমনের। তৃতীয় এক দিনের ম্যাচে না খেললেও অসুবিধা হওয়ার কথা নয়। কারণ, পাকিস্তানের আর কোনও ম্যাচ নেই বিশ্বকাপের আগে।

ওয়েস্ট ইন্ডিজ় সফরে ছন্দে ছিলেন না শুভমন। কিন্তু এশিয়া কাপ থেকে তিনি ফর্ম ফিরে পান। সুপার ফোরে বাংলাদেশ ম্যাচে শতরান করেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও দু’টি ম্যাচে রান পাওয়া গিয়েছে তাঁর ব্যাটে। বিশ্বকাপে তিনি ভারতের বড় ভরসা হতে পারেন। তার আগে বিশ্বের এক নম্বর ব্যাটার হয়ে গেলে আত্মবিশ্বাসের যে তুঙ্গে থাকবে তা বলার অপেক্ষা রাখে না।

শুক্রবারের ম্যাচে এক দিনের ক্রিকেটে ষষ্ঠ শতরান করেন শুভমন। তার মধ্যে পাঁচটিই এসেছে এ বছর। দ্রুততম ভারতীয় ব্যাটার হিসাবে এক দিনের ক্রিকেটে ৬ নম্বর শতরান করেছেন শুভমন। তাঁর লেগেছে ৩৫টি ইনিংস। ভেঙেছেন শিখর ধাওয়ানের (৪৬) নজির। শুভমনের পরে রয়েছেন কেএল রাহুল (৫৩), বিরাট কোহলি (৬১) এবং গৌতম গম্ভীর (৬৮)।

আরও একটি নজিরের ক্ষেত্রে কোহলি, সচিন তেন্ডুলকরদের ছুঁয়েছেন শুভমন। ২৫ বছর পূরণ হওয়ার আগে এক ক্যালেন্ডার বর্ষে পাঁচটি এক দিনের ম্যাচের শতরান করেছেন তিনি। কোহলি, সচিন ছাড়াও এই কীর্তি রয়েছে দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ, শ্রীলঙ্কার উপুল থরঙ্গার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shubman Gill India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE