Advertisement
০৫ মে ২০২৪
Shubman Gill

প্রথম তিন ম্যাচে ব্যর্থ হয়েও কী ভাবে ছন্দে ফিরলেন, রহস্যফাঁস শুভমনের

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের প্রথম তিনটি ম্যাচে ব্যর্থ হন শুভমন গিল। দু’অঙ্কের রান করতে পারেননি। তৃতীয় ম্যাচেই পাওয়া গেল অর্ধশতরান। সাফল্যের রহস্য কী?

cricket

শুভমন গিল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ১৭:৩৭
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের প্রথম তিনটি ম্যাচে খুঁজেই পাওয়া যায়নি তাঁকে। দু’অঙ্কের রান করতে পারেননি। চতুর্থ ম্যাচে স্বমহিমায় শুভমন গিল। অর্ধশতরান করে দলকে জিতিয়ে সিরিজ় বাঁচিয়ে রাখতে অন্যতম ভূমিকা নিলেন। যশস্বী জয়সওয়ালের সঙ্গে ওপেনিংয়ে দারুণ খেলেছেন তিনি। ম্যাচের পর শুভমন জানালেন, পুরনো মানসিকতা এবং কৌশলে ফিরে গিয়েই টি-টোয়েন্টিতে সাফল্য পেয়েছেন তিনি।

পঞ্জাবের বোলার আরশদীপ সিংহের সঙ্গে কথাবার্তার ফাঁকে শুভমন বলেছেন, “প্রথম তিনটে ম্যাচে ১০ রানও করতে পারিনি। আজকের উইকেটটা বেশ ভাল ছিল। সেটা কাজে লাগাতে চেয়েছিলাম। শুরুটা ভাল হওয়ার ম্যাচ শেষ করে আসতে চেয়েছিলাম। টি-টোয়েন্টি ফরম্যাট এরকমই। ৩-৪টে ম্যাচে ভাল শট খেলতে গিয়েও ক্যাচ আউট হতে পারে। কারণ শট মারার আগে ভাবনাচিন্তার সময় বেশি থাকে না।”

কী করা উচিত এই সময়? শুভমনের ব্যাখ্যা, “এই সময় প্রাথমিক পর্যায়ে ফিরে যাওয়া উচিত। যখন ধারাবাহিক ভাবে রান করছিলে তখন কী ভাবে খেলছিলে, সেটা মাথায় রাখার চেষ্টা করো। কোনও ভুল হচ্ছে কি না সেটা নিজেদেরই খুঁজে বের করতে হবে। আমার মনে হয় না প্রথম তিনটে ম্যাচে কোনও ভুল করেছি। কিন্তু কিছুতেই শুরুটা ভাল হচ্ছিল না।”

শনিবারের ম্যাচে আরশদীপ ৩৮ রানে তিনটি উইকেট নেন। বাঁ হাতি কুলদীপ যাদব নেন ২৬ রানে ২ উইকেট। জবাবে শুভমন এবং যশস্বী মিলে প্রথম উইকেটেই ১৬৫ রান তুলে দেন। ওখানেই ভারতের জয় নিশ্চিত হয়ে যায়। রবিবার সিরিজের পঞ্চম তথা নির্ণায়ক ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shubman Gill India Vs West Indies BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE