Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

একাসনে ‘শ্বশুর-জামাই’, পাশে কোচ, প্রাক্তন বোর্ড সভাপতিও! কী হল রবিবার ভারতের ম্যাচে?

২০২৩ সালে ভাল ফর্মে রয়েছেন শুভমন। সব ধরনের ক্রিকেটেই রান পাচ্ছেন ভারতের তরুণ ওপেনার। রবিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে একটি মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

picture of Shubman Gill and Rahul Dravid

(বাঁদিকে) শুভমন গিল এবং রাহুল দ্রাবিড়। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৮:৫৮
Share: Save:

সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড়ের পাশে শুভমন গিল। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৫১ রানের ইনিংস তিন প্রাক্তনের পাশে বসিয়ে দিয়েছে তরুণ ওপেনারকে।

রবিবারের ম্যাচে এক ক্যালেন্ডার বছরে এক দিনের ক্রিকেটে ১৫০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন শুভমন। তাঁর আগে বিশ্বের পাঁচ জন ক্রিকেটারের এই কৃতিত্ব রয়েছে। তাঁদের মধ্যে তিন জনই ভারতীয়। এঁদের মধ্যে রয়েছেন যাঁকে শুভমনের হবু শ্বশুর বলে মনে করা হচ্ছে, সেই সচিন। এ ছাড়াও এই তালিকায় রয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি সৌরভ এবং বর্তমান কোচ দ্রাবিড়। এঁরা প্রত্যেকেই এক ক্যালেন্ডার বছরে এক দিনের ক্রিকেটে ১৫০০ রান করেছিলেন। শুভমন এই নজির গড়লেন ভারতের চতুর্থ ব্যাটার হিসাবে। বিশ্ব ক্রিকেটে এই নজির রয়েছে আরও দু’জনের। তাঁরা হলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সঈদ আনোয়ার এবং অস্ট্রেলিয়ার ম্যাথু হেডেন। প্রথম ক্রিকেটার হিসাবে ১৯৯৬ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন সচিন। একই বছরে মাইলফলক স্পর্শ করেছিলেন আনোয়ার। ১৯৯৮ সালে সচিন আবার এই নজির গড়েছিলেন। সে বছর ৩৪টি ম্যাচে করেছিলেন ১৮৯৪ রান। যা এক ক্যালেন্ডার বছরে এক দিনের ক্রিকেটে কোনও ক্রিকেটারের করা সর্বোচ্চ রান।

২০২৩ সালে রবিবার পর্যন্ত শুভমন ২৭টি এক দিনের ম্যাচ খেলেছেন। ৬২.৫০ গড়ে করেছেন ১৫০০ রান। তাঁর স্ট্রাইক রেট ১০৪.৯৬। একটি দ্বিশতরান, চারটি শতরান এবং আটটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। এক ক্যালেন্ডার বছরে এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি রান করার তালিকায় আপাতত অষ্টম স্থানে রয়েছেন শুভমন। আর ৮০ রান করতে পারলেন সৌরভকে টপকে সপ্তম স্থানে উঠে আসবেন। ৯৬ রান করলে আনোয়ারকে টপকে ষষ্ঠ স্থানে চলে আসবেন। ১০২ রান করে হেডেনকে টপকে পঞ্চম এবং ১১২ রান করলে সচিনকে টপকে চতুর্থ স্থানে চলে আসবেন শুভমন।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলে এক দিনের ক্রিকেটের ব্যাটারদের ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন শুভমন। বিশ্বকাপের মাঝেই বাবর আজ়মকে সরিয়ে এক নম্বর জায়গায় এসেছেন তিনি। রবিবারের ম্যাচে এক ক্যালেন্ডার বছরে আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০ রানের মাইলফলকও স্পর্শ করেছেন শুভমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE