Advertisement
১৩ জুন ২০২৪
Sourav Ganguly

Sourav Ganguly: বাংলার সঙ্গে অনুশীলন করবেন সৌরভ, লক্ষ্মীকে রঞ্জির জন্য পরামর্শ

বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে লক্ষ্মী-সৌরভ অনেক ম্যাচেই খেলেছেন। কাঁধে কাঁধ মিলিয়ে দু’জনে রাজ্য দলকে অনেক ম্যাচে জিতিয়েছেন।

সাক্ষাৎ: সৌরভের সঙ্গে দেখা করে এলেন লক্ষ্মী। শনিবার।

সাক্ষাৎ: সৌরভের সঙ্গে দেখা করে এলেন লক্ষ্মী। শনিবার। ছবি: সিএবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ০৯:০৮
Share: Save:

বাংলা দলের নতুন হেড কোচ হওয়ার পরে শনিবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে দেখা করে এলেন লক্ষ্মীরতন শুক্ল। লন্ডনে ভারতীয় বোর্ড, আইসিসি এবং ব্যক্তিগত কাজ সেরে সদ্য কলকাতায় ফিরেছেন সৌরভ। দেরি না করে ‘দাদা’-র সঙ্গে দেখা করে তাঁর মূল্যবান পরামর্শও নিয়ে এলেন লক্ষ্মী।

বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে লক্ষ্মী-সৌরভ অনেক ম্যাচেই খেলেছেন। কাঁধে কাঁধ মিলিয়ে দু’জনে রাজ্য দলকে অনেক ম্যাচে জিতিয়েছেন। বত্রিশ বছর ধরে রঞ্জি ট্রফি অধরা বাংলার। সেই খরা মেটাতে সৌরভ-লক্ষ্মী জুটি আবার এক হচ্ছেন। ‘দাদা’ কথা দিয়েছেন, বাংলার রঞ্জি ট্রফি প্রস্তুতিতে আসবেন। ক্রিকেটারদের ‘ভোকাল টনিক’ তো দেবেনই, নিজে ট্রেনিংও করবেন বলে জানিয়েছেন। সৌরভ নিজে লেজ়েন্ডস লিগের প্রীতি ম্যাচে খেলতে নামছেন ১৬ সেপ্টেম্বর। ইডেনের সেই ম্যাচে মহারাজা দলের নেতৃত্ব দেবেন প্রাক্তন অধিনায়ক। ফের টস করতে দেখা যাবে তাঁকে ইডেনে। তাঁর অধীনে থেলবেন বীরেন্দ্র সহবাগ, হরভজন সিংহ, জাহির খান, ইরফান পাঠানের মতো প্রাক্তন সতীর্থরা। প্রতিপক্ষ বিশ্ব একাদশ দলে থাকছেন ডেল স্টেন, শেন ওয়াটসন, মুথাইয়া মুরলীধরনের মতো তারকারা। সেই ম্যাচের জন্য নিজেও প্রস্তুতি নেবেন সৌরভ। সম্ভবত বাংলা দলের সঙ্গে ট্রেনিং করেই নিজেকে তৈরি করতে চান তিনি। নেটে ব্যাটিং-বোলিং অনুশীলনও হয়তো করতে দেখা যাবে তাঁকে। বৃষ্টি থামার পরেই মাঠে অনুশীলন ‌শুরু করবে বাংলা দল। তখনই হয়তো লক্ষ্মী, মনোজদের সঙ্গে আবার ক্রিকেট প্রস্তুতিতে দেখা যাবে সৌরভকে। রঞ্জি ট্রফির জন্য শুভেচ্ছা জানিয়ে নতুন কোচ লক্ষ্মীকে সৌরভ বলেন, মানসিক ভাবে শক্তিশালী করে তুলতে হবে দলকে।

ওয়াটসনের পূর্বাভাস: এ বারের টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে ভারত-পাক দ্বৈরথ দেখার আশায় রয়েছেন শেন ওয়াটসন। প্রাক্তন অস্ট্রেলীয় অলরাউন্ডার মনে করছেন, চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের ফাইনাল দেখা যেতেই পারে। এই ফাইনাল পরের বছরে হলেও টেস্ট চ্যাম্পিয়ন হওয়ার দৌড় শুরু হয়ে গিয়েছে। গত বার ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নিউজ়িল্যান্ড। ওয়াটসন বলছেন, ‘‘ফাইনালের জন্য ভারত-পাক ধুন্ধুমার লড়াই না হলেই আমি অবাক হব।’’ তাঁর ব্যাখ্যা, ‘‘ভারত, পাকিস্তানকে কখনও হিসাবের বাইরে করা যায় না। দু’টো দলেই দারুণ সব প্রতিভা রয়েছে। বিদেশের মাঠেও ওদের ম্যাচ জেতানোর অনেক ক্রিকেটার রয়েছে।’’ এই মুহূর্তে টেস্টের বিশ্বচ্যাম্পিয়নশিপে প্রথম দুইয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। তিন, চার এবং পাঁচে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তান। ওয়াটসন স্বীকার করছেন, এ রকম ছন্দ ধরে রাখলে এই দুই দলকে ফাইনালের লড়াই থেকে সরানো কঠিন হবে। তবু ভারত-পাক ফাইনালের দরজাও ভাল মতো খোলা থাকছে বলে তাঁর মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sourav Ganguly Laxmi Ratan Shukla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE