Advertisement
২০ জুন ২০২৪
South Africa

২৩৩ বলে ৫১৭ রান, টি-টোয়েন্টিতেও সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড দক্ষিণ আফ্রিকার

দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের ম্যাচে ব্যাটারদের দাপট দেখা গেল সেঞ্চুরিয়ানে। সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা।

South Africa chased record total in T20 cricket with 500 plus runs in single match

সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ২২:১৫
Share: Save:

সেঞ্চুরিয়ানে রানের বন্যা। টি-টোয়েন্টি ক্রিকেটে দুই দল মিলে তুলল ৫১৭ রান। খেলা হল মোট ৩৮.৫ ওভার। অর্থাৎ ২৩৩ বলে ৫১৭ রান তুলল দুই দল। দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের ম্যাচে ব্যাটারদের দাপট দেখা গেল সেঞ্চুরিয়ানে। এক দিনের পর টি-টোয়েন্টি ক্রিকেটেও সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা। ক্যারিবিয়ানরা প্রথমে ব্যাট করে ২৫৮ রান করে। ১৮.৫ ওভারে সেই রান তাড়া করে ম্যাচ জিতে নেয় প্রোটিয়ারা।

২০ ওভারের ক্রিকেটে যে কোনও দল এই রান তুলে স্বস্তির নিঃশ্বাস ফেলবে। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে জনসন চার্লস একাই করেন ১১৮ রান। তাঁর ৪৬ বলের ইনিংস সাজানো ছিল ১০টি চার এবং ১১টি ছক্কা দিয়ে। চার্লসের ৩৯ বলে শতরান ক্যারিবিয়ান ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টিতে দ্রুততম। এর আগে ক্রিস গেল ৪৭ বলে শতরান করেছিলেন। সেটাই ছিল ক্যারিবিয়ান ক্রিকেটারদের মধ্যে দ্রুততম শতরান। সেই রেকর্ড ভাঙলেন চার্লস। ওপেনার কাইল মেয়ার্স ২৭ বলে ৫১ রান করেন। ১৮ বলে ৪১ রান করেন রোমারিয়ো শেফার্ড।

দক্ষিণ আফ্রিকার সামনে ২০ ওভারের ক্রিকেটে ২৫৯ রানের লক্ষ্য রাখে ওয়েস্ট ইন্ডিজ়। সেই রান তাড়া করতে নেমে শতরান করেন ডি’কক। তিনি ৪৩ বলে শতরান করে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন। যদিও ১০০ রান করেই আউট হয়ে যান দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ওপেনার। তিনি ন’টি চার এবং আটটি ছক্কা মারেন। অন্য ওপেনার রিজ়া হেন্ড্রিক্স করেন ৬৮ রান (২৮ বলে)। ১০.৪ ওভারে ১৫২ রান তুলে দেন তাঁরা। কিন্তু দুই ওপেনারই আউট হয়ে যান।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম ২১ বলে ৩৮ রান করে অপরাজিত থাকেন। হেনরিখ ক্লাসেন ৭ বলে ১৬ রান করেন। তাঁরা অপরাজিত থেকে ম্যাচ জেতান দক্ষিণ আফ্রিকাকে। টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ড গড়ে জয় পেল তারা।

এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৩৮ রান করে ম্যাচ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ৫০ ওভারের ক্রিকেটে সেটাই সব থেকে বেশি রান তাড়া করে জয়। এ বার টি-টোয়েন্টি ক্রিকেটেও সেই রেকর্ড দক্ষিণ আফ্রিকার দখলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Africa West Indies Quinton de Kock
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE