Advertisement
০২ মে ২০২৪
Mohammed Shami

সিরিজ়ে শামি নেই, অথচ সেই শামিকেই সব থেকে বেশি ভয় দক্ষিণ আফ্রিকার ব্যাটারের, কেন?

চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে খেলতে পারবেন না মহম্মদ শামি। তবে দক্ষিণ আফ্রিকার ব্যাটার টেম্বা বাভুমা সব থেকে বেশি ভয় পাচ্ছেন সেই শামিকেই। কেন?

cricket

মহম্মদ শামি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৭:০৫
Share: Save:

যে বোলার সিরিজ়ে নেই, তাঁকেই সব থেকে বেশি ভয় পাচ্ছেন টেম্বা বাভুমা। তাঁর চিন্তা মহম্মদ শামিকে নিয়ে। আসলে শামিকে নিয়ে নয়, শামির শিক্ষাকে ভয় পাচ্ছেন বাভুমা। দক্ষিণ আফ্রিকার ব্যাটারের মতে, শামির বদলি ভারতের কাছে আছে। আর সেই বদলিও শামির কাছেই পরামর্শ নিয়ে নামবেন। ফলে ভারত শামির অভাব খুব একটা পাবে না।

সেঞ্চুরিয়নে মঙ্গলবার থেকে শুরু প্রথম টেস্ট। তার আগের দিন সাংবাদিক বৈঠকে বাভুমা বলেন, ‘‘শামি বিশ্বের অন্যতম সেরা বোলার। আমরা ভেবেছিলাম, বিশ্বকাপের পরে আবার শামির বিরুদ্ধে খেলতে হবে। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে ও খেলতে পারবে না। কিন্তু ভারতের মতো দলের কাছে বিকল্পের অভাব থাকে না। যে বোলারই খেলুক না কেন, শামির কাছে পরামর্শ পেয়েছে। ফলে শামির অভাব ভারত বুঝতে পারবে না।’’

বাভুমার মতে, দক্ষিণ আফ্রিকার আবহাওয়ায় তাঁরা আলাদা করে খুব বেশি সুবিধা পাবেন না। তিনি বলেন, ‘‘আমাদের আবহাওয়া আমরা ভাল ভাবে জানি। তবে এমন নয় যে আমরাই শুধু ভাল খেলব। ভারতও ভাল খেলবে। ভারতের বোলিং আক্রমণ ৫-৭ বছর ধরে ভাল খেলছে। তাতে শামির বড় অবদান আছে। বিশ্বকাপের সময়ই আমরা দেখেছি, কী ভাবে তরুণদের পাশে থেকেছে শামি, বুমরারা। পরের প্রজন্মকে ওরা তৈরি করে দিচ্ছে। সেটা এই সিরিজ়েও দেখা যাবে।’’

শামি না খেলায় তৃতীয় পেসার হিসাবে প্রসিদ্ধ কৃষ্ণ ও মুকেশ কুমারের মধ্যে এক জনকে দেখা যাবে। দু’জনেই দীর্ঘ দিন ধরে ঘরোয়া ক্রিকেট খেলেছেন। প্রসিদ্ধ জাতীয় দলে শামির সঙ্গে খেলেছেন। আবার মুকেশ বাংলার হয়ে খেলেন। তিনি শামির রাজ্য দলের সতীর্থ। সেই কথাটাই হয়তো বোঝাতে চেয়েছেন বাভুমা। শামি না থাকলেও খুব একটা নিশ্চিন্ত হতে পারছেন না তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Shami India vs South Africa Temba Bavuma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE