Advertisement
০২ মে ২০২৪
australia

কোণঠাসা দক্ষিণ আফ্রিকা! অস্ট্রেলিয়া জিতলে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত কোথায় থাকবে?

প্রথম ইনিংসের হিসাবে অস্ট্রেলিয়ার থেকে ৩৮৬ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকা। ইনিংসে হার এড়াতে সফরকারীদের করতে হবে আরও ৩৭১ রান। জয়ের জন্য কামিন্সদের দরকার ৯ উইকেট।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এলগারকে আউট করার উচ্ছ্বাস ওয়ার্নার, কামিন্সের।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এলগারকে আউট করার উচ্ছ্বাস ওয়ার্নার, কামিন্সের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৫:২৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া। তৃতীয় দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের রান ১ উইকেটে ১৫। ইনিংসে হার এড়াতে সফরকারীদের করতে হবে আরও ৩৭১ রান। দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়া জিতলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার দৌড়ে আরও সুবিধাজনক জায়গায় পৌঁছে যাবে ভারত।

দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের রান ছিল ৩ উইকেটে ৩৮৬। বুধবার ৮ উইকেটে ৫৭৫ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন প্যাট কামিন্স। মঙ্গলবার দ্বিশতরান করেছিলেন ডেভিড ওয়ার্নার। চোট পেয়ে সাজঘরে ফিরে গিয়েছিলেন। বুধবার আবার ব্যাট করতে নামলেও আর রান যোগ করতে পারলেন না। তৃতীয় দিন শতরান এল উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির ব্যাট থেকে। ১১১ রানের ইনিংস খেললেন তিনি। আগের দিন ৯ রানে অপরাজিত ছিলেন তিনি। আর এক অপরাজিত ব্যাটার ট্রেভিস হেড আউট হলেন ৫১ রান করে। ৫১ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ক্যামেরন গ্রিন। কামিন্স (৪) রান পেলেন না। নাথান লায়ন (২৫) এবং মিচেল স্টার্ক (অপরাজিত ১০) শেষ দিকে সাহায্য করলেন ক্যারিকে। দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার অনরিখ নোখিয়া ৯২ রানে ৩ উইকেট নিয়েছেন। ১৪৪ রানে ২ উইকেট কাগিসো রাবাডা।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে করেছিল ১৮৯ রান। সেই হিসাবে ৩৮৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন সফরকারীরা। ইনিংসে হার বাঁচানোর লড়াইয়ের শুরুতেই ধাক্কা খেলেন তাঁরা। কোনও রান না করে আউট হয়েছেন অধিনায়ক ডিন এলগার। কামিন্স আউট করলেন তাঁকে। তৃতীয় দিনের শেষে ২২ গজে অপরাজিত রয়েছেন সারেল এরউই (৭) এবং থিউনিস ডি ব্রুয়েন (৬)।

দক্ষিণ আফ্রিকা আর ৩৭১ রান তোলার আগে অস্ট্রেলিয়া ৯ উইকেট নিতে পারলে ইনিংসে জয় পাবে। তা না হলেও দ্বিতীয় টেস্টে আয়োজকদের জয়ের সম্ভাবনাই বেশি। খেলার বাকি রয়েছে আরও দু’দিন। মেলবোর্নে জয় পেলে তিন টেস্টের সিরিজ়ে ২-০ ব্যবধানে এগিয়ে যাবে অস্ট্রেলিয়া। দক্ষিণ হারলে সুবিধা ভারতের। এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার দৌড়ে প্রথম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের ফাইনাল খেলা এক রকম নিশ্চিত। দক্ষিণ আফ্রিকার থেকে সামান্য এগিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তাই এলগারদের হার মানেই বাড়তি সুবিধা রোহিত শর্মাদের।

অস্ট্রেলিয়ার সঙ্গে তিন টেস্টের সিরিজ়ের পর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ় রয়েছে দক্ষিণ আফ্রিকার। অন্য দিকে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজ় রয়েছে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE