Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ODI World Cup 2023

বৃষ্টি আর বাংলাদেশের হাত ধরে ভারতে বিশ্বকাপ খেলার যোগ্যতা পেয়ে গেল এক দেশ

বৃষ্টির জেরে ভেস্তে গেল বাংলাদেশের এক দিনের ম্যাচ। তার ফলে ভারতে এক দিনের বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে ফেলল এক দেশ। ছিটকে গেল আর এক দেশ।

Shakib al Hasan

আয়ারল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে রয়েছেন শাকিব আল হাসান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২৩:৫৩
Share: Save:

ভারতে এক দিনের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা সরাসরি যোগ্যতা অর্জন করতে পারবে কি না তা নির্ভর করছিল বাংলাদেশ-আয়ারল্যান্ড এক দিনের সিরিজ়ের উপর। কিন্তু সিরিজ়ের প্রথম ম্যাচই বৃষ্টির কারণে ভেস্তে গেল। সেই কারণে দক্ষিণ আফ্রিকা সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল। অন্য দিকে আয়ারল্যান্ডকে যোগ্যতা অর্জনের জন্য যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে।

বিশ্বকাপের সুপার লিগে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৯৮। আয়ারল্যান্ডের পয়েন্ট ছিল ৬৮। তারা বাংলাদেশকে ৩-০ ফলে হারালে তাদেরও পয়েন্ট হত ৯৮। তখন নেট রানরেটে আয়ারল্যান্ডের সরাসরি যোগ্যতা অর্জনের সম্ভাবনা বেশি থাকত। কিন্তু খেলা ভেস্তে যাওয়ায় দু’দলই ৫ পয়েন্ট করে পেল। অর্থাৎ, বাকি দু’টি ম্যাচ জিতলেও সর্বোচ্চ ৯৩ পয়েন্ট হবে তাদের। কোনও ভাবেই দক্ষিণ আফ্রিকাকে ছুঁতে পারবে না আয়ারল্যান্ড।

প্রথমে আয়ারল্যান্ডে হওয়ার কথা ছিল এই সিরিজ়। কিন্তু সেখানে বৃষ্টির পূর্বাভাস থাকায় খেলা সরিয়ে নিয়ে যাওয়া হয় ইংল্যান্ডের চেমসফোর্ডে। সেখানেও আবহাওয়া পিছু ছাড়ল না। বাংলাদেশের ইনিংস পুরো হয়ে গেলেও আয়ারল্যান্ডের ইনিংসের ১৬.৩ ওভার হওয়ার পরে খেলা বন্ধ হয়ে গেল। আর ৩.৩ ওভার খেলা হলেই ডাকওয়ার্থ লুইস নিয়মে জয়-পরাজয়ের হিসাব হয়ে যেত। সেটাও হল না।

প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৬ রান করে বাংলাদেশ। মুশফিকুর রহিম ৬১ ও নাজমুল হাসান শান্ত ৪৪ রান করেন। রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ডের রান যখন ১৬.৩ ওভারে ৩ উইকেটে ৬৫ তখনই বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। আর খেলা শুরু করা যায়নি। স্বপ্নভঙ্গ হয় আয়ারল্যান্ডের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE