Advertisement
০৫ মার্চ ২০২৪
Rohit Sharma

রোহিতকে সাদা বলের ক্রিকেটে বিশ্রাম, ভারতের রাস্তায় হাঁটল আরও একটি দেশ, নেপথ্যে কী কারণ?

ভারতের বিরুদ্ধে তিন ফরম্যাটের যে দল ঘোষণা করা হয়েছে সেখানে সাদা বলের ক্রিকেটে নেই টেম্বা বাভুমার নাম। ভারতের রাস্তাতেই কি হাঁটছে দক্ষিণ আফ্রিকা?

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৪
Share: Save:

ভারতের রাস্তায় কি শুরু করে দিল দক্ষিণ আফ্রিকাও? সে দেশের সাম্প্রতিক দল নির্বাচন দেখে তেমনই প্রশ্ন উঠছে। ভারতের বিরুদ্ধে তিন ফরম্যাটের যে দল ঘোষণা করা হয়েছে সেখানে সাদা বলের ক্রিকেটে নেই টেম্বা বাভুমার নাম। তিনি তিনটি ফরম্যাটেই অধিনায়ক ছিলেন। কিন্তু ভারতের বিরুদ্ধে শুধু টেস্ট দলে অধিনায়ক রাখা হয়েছে তাঁকে। ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক রোহিত শর্মাকেও দক্ষিণ আফ্রিকায় সাদা বলের ক্রিকেটে দেখা যাবে না। তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে।

এক দিনের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দিয়েছিলেন বাভুমা। দল সেমিফাইনাল পর্যন্ত উঠলেও বাভুমা নিজে কিছুই করতে পারেননি। ৮টি ম্যাচ খেলে একটি অর্ধশতরানও নেই তাঁর। মাত্র ১৪৫ রান করেছেন তিনি। সেমিফাইনালে শূন্য করেছিলেন। দলের প্রয়োজনে এগিয়ে আসতে পারেননি। বস্তুত, বাভুমার নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠে যায় বিশ্বকাপ চলাকালীনই। ক্রিকেট সমর্থকেরা রসিকতা করে বলতে থাকেন, দক্ষিণ আফ্রিকা দলে বাভুমার কাজ হল শুধু টস করতে যাওয়া।

দক্ষিণ আফ্রিকার নির্বাচকদের কানেও সম্ভবত সে কথা গিয়েছিল। তাই টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজ় থেকে বাভুমাকে ‘বিশ্রাম’ দেওয়া হয়েছে। আনুষ্ঠানিক ভাবে বিশ্রামের কথা বলা হলেও এই সিদ্ধান্ত যে বাভুমার প্রতি বার্তা তা নিয়ে সন্দেহ নেই। সাদা বলের ক্রিকেটে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন এডেন মার্করাম।

রোহিত শর্মার বিষয়টি অবশ্য একটু আলাদা। বিশ্বকাপে তিনি খুবই ভাল খেলেছিলেন। কিন্তু ফাইনালে হেরে যাওয়ার পর একটু ছুটি কাটাচ্ছেন। তা ছাড়া, বিরাট কোহলির মতো তিনিও সাদা বলের ক্রিকেটে খুব বেশি মনোযোগ এখনই দিতে চাইছেন না। বরং বেশি খাটতে চান টেস্ট ক্রিকেট নিয়েই।

ভারতীয় বোর্ড অবশ্য কিছুটা আলাদা ভাবনাচিন্তা করছে। তারা চাইছে, অন্তত টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত এই ফরম্যাটে খেলুন রোহিত। তার পরে তিনি সরে যান। এখন দেখার, রোহিত তাতে সাড়া দেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE