Advertisement
২৩ জুন ২০২৪
Sri Lanka Cricket

মালিক জেলে, ম্যাচ গড়াপেটার অভিযোগে লিগ থেকে বাতিল করে দেওয়া হল গোটা দলকে

ম্যাচ গড়াপেটার অভিযোগে বুধবার গ্রেফতার করা হয়েছিল ডাম্বুলা থান্ডার্সের মালিক তামিম রহমানকে। এ বার লঙ্কা প্রিমিয়ার লিগ থেকে তাঁর দলকে সরিয়ে দিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

Representative image of Jail

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১১:৩২
Share: Save:

শুরু হওয়ার আগেই বিতর্কে এ বারের লঙ্কা প্রিমিয়ার লিগ। বুধবার ম্যাচ গড়াপেটার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল ডাম্বুলা থান্ডার্সের মালিক তামিম রহমানকে। এ বার লঙ্কা প্রিমিয়ার লিগ থেকে তাঁর দলকে সরিয়ে দিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

১ জুলাই থেকে শুরু লঙ্কা প্রিমিয়ার লিগ। সেই প্রতিযোগিতায় খেলতে পারবে না ডাম্বুলা। শ্রীলঙ্কা বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, “তামিমের বিরুদ্ধে কী কী অভিযোগ আনা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। কিন্তু লঙ্কা প্রিমিয়ার লিগ স্বচ্ছ এবং নির্ঝঞ্ঝাট ভাবে হওয়াটা জরুরি। ডাম্বুলা থান্ডার্সকে সরিয়ে তাই লঙ্কা প্রিমিয়ার লিগের সম্মান রাখার চেষ্টা করা হচ্ছে। যে দলগুলি খেলবে তাদের খেলাধুলার প্রতি দায়বদ্ধতা নিয়ে যাতে কোনও প্রশ্ন না ওঠে, সেই দিকে নজর রাখা হচ্ছে।”

বাংলাদেশের বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক তামিমকে বুধবার কলম্বো বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছিল। এলপিএলের নিলামের পর তিনি দুবাইয়ের বিমান ধরতে বিমানবন্দরে গিয়েছিলেন। সেখানে শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রকের তদন্তকারী আধিকারিকেরা তামিমের পথ আটকান। সঙ্গে ছিলেন পুলিশ আধিকারিকেরাও। আদালতের নির্দেশের কথা জানিয়ে তাঁকে প্রথমে আটক করা হয়। বিমানবন্দরেই প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হয় তামিমকে। পরে অভিযুক্তকে আদালতে হাজির করানো হলে তদন্তের স্বার্থে বিচারক ৩১ মে পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

তামিমের বিরুদ্ধে অভিযোগ, গত এলপিএলের দু’টি ম্যাচে গড়াপেটার চেষ্টা করেছিলেন। প্রাথমিক কিছু প্রমাণ পাওয়ার পর শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রক তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছিল। ম্যাচ গড়াপেটার তদন্তের জন্য কলম্বো পুলিশ একটি বিশেষ দল গঠন করেছে। অভিযোগ প্রমাণ হলে তামিমের বড় অঙ্কের জরিমানা এবং ১০ বছর পর্যন্ত জেল হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE