Advertisement
০৫ মে ২০২৪
Sri Lanka Crisis

Sri Lanka Crisis: রাস্তায় নামলেন বিশ্বকাপজয়ী ক্রিকেটার, যোগ দিলেন শ্রীলঙ্কার গণবিক্ষোভে

শনিবার রাতে প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়েন হাজার হাজার মানুষ। শুরু হয়েছে প্রবল গণবিক্ষোভ। সেই বিক্ষোভে যোগ দিলেন জয়সূর্যও।

শ্রীলঙ্কার বিক্ষোভে শামিল জয়সূর্য।

শ্রীলঙ্কার বিক্ষোভে শামিল জয়সূর্য। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৮:১৬
Share: Save:

শ্রীলঙ্কায় এই মুহূর্তে অগ্নিগর্ভ পরিস্থিতি। গণবিক্ষোভে জ্বলছে গোটা দেশ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালিয়েছেন। দেশজু়ড়ে গোতাবায়ার বিরুদ্ধে বিক্ষোভে যোগ দিলেন সনৎ জয়সূর্যও।

বিশ্বকাপজয়ী প্রাক্তন ক্রিকেটার জয়সূর্য টুইটারে লিখেছেন, ‘শ্রীলঙ্কার মানুষদের পাশে সব সময় দাঁড়ানোর জন্যে আমি তৈরি। খুব তাড়াতাড়ি জয়ের উচ্ছ্বাসে মাতব। কোনও হিংসা ছাড়া সেটা হোক এটাই চাই।’ তার পরেই আর একটি টুইটে গোতাবায়ার বিরুদ্ধে লেখেন, ‘দখল সম্পূর্ণ হয়েছে। আপনার রাজত্ব শেষ হয়ে গিয়েছে। মানুষের শক্তি অবশেষে জয় পেয়েছে। এ বার অন্তত আপনি পদত্যাগ করুন।’

প্রসঙ্গত, ১২ বছর আগেই রাজনীতিতে যোগ দিয়েছেন জয়সূর্য। মাহিন্দা রাজাপক্ষের নেতৃত্বাধীন ইউএফপিএ সরকারের মন্ত্রীও হন। ২০১৫ সালে সংসদ ভেঙে দেওয়ার পর ভোটে লড়েননি। তবে শ্রীলঙ্কার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তাঁকে মাঝেমাঝেই মুখ খুলতে দেখা যায়।

প্রসঙ্গত, শুক্রবার দুপুর থেকেই দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে। বাসে, ট্রেনে, গাড়িতে করে দলে দলে মানুষ আসতে থাকেন রাজধানী কলম্বোয়। বিপদ আঁচ করে শুক্রবার রাতেই প্রেসিডেন্ট রাজাপক্ষেকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয় সেনা। প্রবল উৎকণ্ঠায় রাত কাটলেও জনতার ধৈর্যের বাঁধ ভাঙে সকালে। কার্ফু উপেক্ষা করে হাজার হাজার মানুষ কলম্বোয় রাজাপক্ষের সরকারি প্রাসাদ ঘিরে ধরেন। কাঁদানে গ্যাসের গোলা ছুড়ে, শূন্যে গুলি ছুড়েও তাঁদের রুখতে ব্যর্থ হয় পুলিশ। একটি অংশের দাবি, তাতেই আরও উত্তপ্ত হয় জনতা। এক সময় ব্যারিকেড ভেঙে স্রোতের মতো মানুষ ঢুকে পড়তে শুরু করেন রাজাপক্ষের প্রাসাদে।

সেই সময়ের ছবি বলে নেটমাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা কেউ নেমে পড়েছেন রাজাপক্ষের প্রাসাদের সুইমিং পুলে, আবার কেউ ভিড় করেছেন রান্নাঘরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE