Advertisement
০৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের আরও কাছে শ্রীলঙ্কা, কার্যত ছিটকে গেল ওয়েস্ট ইন্ডিজ়

এক দিনের বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট প্রায় নিশ্চিত করে ফেলল শ্রীলঙ্কা। যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতায় নেদারল্যান্ডসকে হারালেন শনাকারা। ফলে ওয়েস্ট ইন্ডিজ়ের আশা প্রায় শেষ।

picture of Dhananjaya de Silva

নেদারল্যান্ডসের বিরুদ্ধে অর্ধশতরানের পর ধনঞ্জয়। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ২২:০৩
Share: Save:

এক দিনের বিশ্বকাপের আরও কাছে শ্রীলঙ্কা। যোগ্যতা অর্জন প্রতিযোগিতার সুপার সিক্স পর্বের ম্যাচে শুক্রবার নেদারল্যান্ডসকে ২১ রানে হারাল ’৯৬-র বিশ্বজয়ীরা। প্রথম ব্যাট করে শ্রীলঙ্কা করে ২১৩ রান। জবাবে নেদারল্যান্ডসের ইনিংস শেষ হয়ে যায় ১৯২ রানে।

চার পয়েন্ট নিয়ে সুপার সিক্স পর্বে উঠে ছিল দাসুন শনাকার দল। শুক্রবার নেদারল্যান্ডসকে হারিয়ে এক দিনের বিশ্বকাপ খেলতে ভারতে আসার টিকিট প্রায় পাকা করে নিলেন তাঁরা। শ্রীলঙ্কার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন ধনঞ্জয় ডিসিলভা। ১১১ বলে তাঁর ৯৩ রানের ইনিংসের সুবাদে ২১৩ রান তোলে শ্রীলঙ্কা। ৮টি চার এবং ২টি ছয় এসেছে তাঁর ব্যাট থেকে। ধনঞ্জয় ছাড়া আর কোনও ব্যাটার শ্রীলঙ্কার হয়ে ভাল রান পেলেন না। দ্বিতীয় সর্বোচ্চ ওপেনার দিমুথ করুণারত্নের ৩৩। শেষ দিকে ওয়ানিন্দু হাসরঙ্গ ২০ এবং মাহিশ থিকশানা ২৮ রান করেছেন। ৪৭.৪ ওভারে শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। নেদারল্যান্ডসের সফলতম বোলার লোগান ভ্যান বিক ২৬ রানে ৩ উইকেট নিয়েছেন। ৪২ রান খরচ করে ৩ উইকেট বাস ডি লিডের। এ ছাড়া ৪৮ রানে ২ উইকেট শাকিব জুলফিকারের।

জয়ের জন্য ২১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধারাবাহিক ভাবে উইকেট হারাল নেদারল্যান্ডস। তাদের চার জন্য ব্যাটার সাজঘরে ফিরলেন শূন্য রানে। দুই ওপেনারই কোনও রান করতে পারেননি। লড়াই করলেন শুধু তিন জন। সর্বোচ্চ অধিনায়ক স্কট এডওয়ার্ডসের অপরাজিত ৬৭। তাঁর ৬৮ বলের ইনিংসটি সাজানো ৪টি চার এবং ২টি ছক্কা দিয়ে। তিন নম্বরে নামা ওয়েসলি বারেসি করলেন ৫০ বলে ৫২ রান। ৬টি চার এবং ১টি ছয় এল তাঁ ব্যাট থেকে। ৩টি চারের সাহায্যে বাস খেললেন ৫৩ বলে ৪১ রানের ইনিংস। ৪০ ওভারেই শেষ হয়ে যায় নেদারল্যান্ডসের ইনিংস।

শ্রীলঙ্কার সফলতম বোলার থিকশানা। মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসে খেলা থিকশানা ৩১ রানে ৩ উইকেট নিলেন। হাসরঙ্গ ৫৩ রান খরচ করে নিলেন ২ উইকেট। ১টি করে উইকেট পেয়েছেন লাহিরু কুমারা, দিলশান মদুশঙ্খ এবং শনাকা।

শ্রীলঙ্কার জয়ের ফলে ওয়েস্ট ইন্ডিজ়ের বিশ্বকাপ খেলার আশা কার্যত শেষ। কারণ, শ্রীলঙ্কা এবং জ়িম্বাবোয়ের ঝুলিতে রয়েছে ৬ পয়েন্ট করে। ওয়েস্ট ইন্ডিজ়ের ঝুলি শূন্য। সাই হোপরা সর্বোচ্চ ৬ পয়েন্ট পেতে পারেন। শ্রীলঙ্কা এবং জ়িম্বাবোয়ে আর একটিও ম্যাচ না জিতলে ৬ পয়েন্টেই আটকে যাবে। ৬ পয়েন্টে পৌঁছনোর সুযোগ রয়েছে স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডসেরও। সে ক্ষেত্রে দেখা হবে প্রতিযোগিতায় (গ্রুপ পর্ব-সহ) দলগুলির মোট জয়ের সংখ্যা। শ্রীলঙ্কা এবং জ়িম্বাবোয়ে এখনও পর্যন্ত পাঁচটি করে ম্যাচ জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ়ও সব মিলিয়ে মোট পাঁচটি ম্যাচ জিততে পারে। একই সুযোগ রয়েছে স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডসেরও। এর পরেও প্রথম দু’দলকে বেছে নেওয়া না গেলে দেখা হবে, সুপার সিক্সে ওঠা দলগুলির বিরুদ্ধে নেট রান রেট। এই ক্ষেত্রেও দু’টি দলের নেট রান রেট সমান হলে দেখা হবে মুখোমুখি সাক্ষাতের ফলাফল। সেই ম্যাচেও কোনও দল না জিতে থাকলে দেখা হবে গ্রুপে তারা কত নম্বরে শেষ করেছে। তার ভিত্তিতে বেছে নেওয়া হবে সেরা দলকে।

ওয়েস্ট ইন্ডিজ়ের সামনে খাতায়-কলমে বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ এখনও রয়েছে। কিন্তু তারা একটি ম্যাচ হারলেই আশা শেষ হয়ে যাবে। শ্রীলঙ্কা এবং জ়িম্বাবোয়ে একটি করে ম্যাচ জিতলেও আর কোনও আশা থাকবে না। শ্রীলঙ্কা-নেদারল্যান্ডস ম্যাচের পর ওয়েস্ট ইন্ডিজ়ের সম্ভাবনা যে জটিল হিসাবের উপর নির্ভরশীল, তাতে দু’বারের চ্যাম্পিয়নদের বিদায় কার্যত নিশ্চিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Sri Lanka West Indies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE