Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Sridharan Sriram

Sridharan Sriram: আইপিএলকে গুরুত্ব, অস্ট্রেলিয়ার সহকারী কোচের পদ ছাড়লেন ভারতীয় কোচ

আইপিএলে দলের সংখ্যা বাড়ায় প্রতিযোগিতার সময় বৃদ্ধি পেয়েছে। তা ছাড়া অস্ট্রেলিয়ার বোলিং কোচ হিসাবে যোগ দিয়েছেন ভেট্টরি। তাই ইস্তফা শ্রীরামের।

আইপিএলকে গুরুত্ব শ্রীরামের।

আইপিএলকে গুরুত্ব শ্রীরামের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১৪:৪২
Share: Save:

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের স্পিন বোলিং কোচ অস্ট্রেলিয়া ক্রিকেট দলেরও স্পিন বোলিং কোচের দায়িত্ব সামলাচ্ছিলেন। দ্বিতীয় চাকরিটি ছেড়ে দিলেন শ্রীধরণ শ্রীরাম। কারণ তাঁর মনে হচ্ছে, প্রথম কাজটা সঠিক ভাবে করতে পারছেন না। তাই অস্ট্রেলিয়ার জাতীয় দলের স্পিন বোলিং কোচের পদ থেকে ইস্তফা দিলেন শ্রীরাম।

এখন শ্রীরামের লক্ষ্য, শুধুই আইপিএলের বেঙ্গালুরু ফ্র্যাঞ্চাইজি। অস্ট্রেলিয়ার সহকারী কোচের পদে ইস্তফা দেওয়ার পর শ্রীরাম বলেছেন, ‘‘টানা ছ’বছর এই দায়িত্ব সামলেছি। খারাপ লাগলেও কাজটা ছাড়ার সিদ্ধান্ত নিতেই হল।’’ অস্ট্রেলিয়া দলের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে বলেছেন, ‘‘আমার মনে হয়েছে সরে যাওয়ার এটাই উপযুক্ত সময়। দুটো বিশ্বকাপ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্য ওদের পর্যাপ্ত সময় দিয়েছি। বিশ্বকাপ, অ্যাশেজ এবং তিন ধরনের ক্রিকেটে কাজ করার অভিজ্ঞতা দুর্দান্ত। আমি নিজেও প্রচুর জ্ঞান অর্জন করে সমৃদ্ধ হয়েছি।’’

২০১৬ সালে ড্যারেন লেম্যান অস্ট্রেলিয়ার কোচ থাকার সময় ভারতের প্রাক্তন অলরাউন্ডারের সঙ্গে চুক্তি করে ক্রিকেট অস্ট্রেলিয়া। দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। অ্যাডাম জাম্পা, নাথন লায়ন, অ্যাস্টন আগর, গ্লেন ম্যাক্সওয়েলদের নিয়ে কাজ করেছেন গত ছ’বছরে। ২০১৯ সালে আরসিবি-তে স্পিন বোলিং কোচ হিসাবে যোগ দেন তিনি। একই সঙ্গে দু’টি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে সমস্যা হচ্ছিল তাঁর। আইপিএলে দলের সংখ্যা বাড়ায় প্রতিযোগিতা আরও বড় হয়েছে। উল্লেখ্য, আইপিএলের জন্যই পাকিস্তান সফরে শ্রীরাম অস্ট্রেলিয়া দলের সঙ্গে যেতে পারেননি।

আইপিএলের ব্যস্ততা তাঁর চাকরি ছাড়ার একটি কারণ হলে অন্যতম কারণ ড্যানিয়েল ভেট্টরি। নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ভেট্টরি অস্ট্রেলিয়ার বোলিং কোচ হিসাবে যোগ দিয়েছেন কিছু দিন আগেই। যা শ্রীরামের ইস্তফার অন্যতম কারণ। শ্রীরাম বলেছেন, ‘‘আমি ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে কৃতজ্ঞ। ওদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। লেম্যান, জাস্টিন ল্যাঙ্গার, অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের মতো কোচেদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। স্টিভ স্মিথ, টিম পেন, ফিঞ্চ, কামিন্সের মতো অধিনায়করাও আমার উপর আস্থা রেখেছিলেন। ওঁদের সকলকে ধন্যবাদ।’’

অস্ট্রেলিয়া দলে শ্রীরামের অবদানের কথা বলেছেন জাম্পা। অজি স্পিনার বলেছেন, ‘‘শ্রীরামের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ। ওঁর কাজের প্রতি আমার অত্যন্ত শ্রদ্ধা রয়েছে। আমার ক্রিকেটজীবনে শ্রীরামের অনেক অবদান রয়েছে।’’ ২০১৫ সালে ভারত সফরে আসা অস্ট্রেলিয়া ‘এ’ দলের বোলিং কোচ হিসাবে প্রথম যোগ দেন শ্রীরাম। পরে সে বছরই অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে স্পিন বোলিং কোচ হিসাবে কাজ করেন। কাজে খুশি হয়েই ২০১৬ সালে তাঁর সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করে ক্রিকেট অস্ট্রেলিয়া। ভারতের হয়ে আটটি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE