Advertisement
৩০ মে ২০২৪
Australia vs New Zealand

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাদ স্মিথ! তবু নিউ জ়িল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া

স্মিথকে বাদ দিয়েই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের দল গঠন করল অস্ট্রেলিয়া। তবু হাড্ডাহাড্ডি ম্যাচে জয় ছিনিয়ে নিল মার্শের দল।

picture of Steve Smith

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৩৯
Share: Save:

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের অস্ট্রেলিয়া দলে স্টিভ স্মিথের থাকা নিয়ে তৈরি হল জল্পনা। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে প্রাক্তন অধিনায়ককে প্রথম একাদশেই রাখলেন না মিচেল মার্শেরা। স্মিথকে ছাড়াই অবশ্য হাড্ডাহাড্ডি ম্যাচে ৬ উইকেটে জয় পেল অসিরা।

ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের মতে, বিশ্বের অন্যতম সেরা ব্যাটার স্মিথ। অসি ব্যাটারের ক্রিকেট মস্তিষ্ক নিয়েও উচ্ছ্বসিত তাঁদের কেউ কেউ। সেই স্মিথই জায়গা পেলেন না অস্ট্রেলিয়ার প্রথম একাদশে। দলে রয়েছেন। চোট-আঘাতের সমস্যা নেই। তবু স্মিথকে বাদ দিয়ে কিউয়িদের বিরুদ্ধে প্রথম একাদশ তৈরি করল অস্ট্রেলিয়া। তা হলে কি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার পরিকল্পনায় নেই স্মিথ? তৈরি হল জল্পনা।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউ জ়িল্যান্ডের অধিনায়ক মিচেল স্যান্টনার। ৩ উইকেটে ২১৫ রান করে তারা। আয়োজকদের ভাল রান পেলেন উইকেটরক্ষক ব্যাটার ডেভন কনওয়ে এবং তিন নম্বরে নামা রাচিন রবীন্দ্র। ওপেন করতে নেমে কনওয়ে করেন ৪৬ বলে ৬৩। তাঁর ব্যাট থেকে এসেছে ৫টি চার এবং ২টি ছক্কা। বেশি আগ্রাসী ছিলেন রবীন্দ্র। তিনি ৬৮ রান করেন ৩৫ বলে। তাঁর ইনিংসে ছিল ২টি চার এবং ৬টি ছক্কা। এ ছাড়া ওপেনার ফিন অ্যালেন ১৭ বলে ৩২ রান করেন। গ্লেন ফিলিপ্স (১০ বলে ১৯) এবং মার্ক চ্যাপম্যান (১৩ বলে ১৮) অপরাজিত থাকেন। অস্ট্রেলিয়ার কোনও বোলারই তেমন নজর কাড়তে পারলেন না। মার্শ ২১ রানে ১ উইকেট নিয়েছেন।

জবাবে অস্ট্রেলিয়া ২১৬ রান তুলল ২০ ওভারেই। শেষ বলে চার মেরে দলকে জয় এনে দেন মার্শ। তিনি তিন নম্বরে নেমে ৪৪ বলে ৭২ রানের অপরাজিত ইনিংস খেলেন। ২টি চার এবং ৭টি এসেছে তাঁর ব্যাট থেকে। শেষ পর্যন্ত ১০ বলে ৩১ রান করে অপরাজিত ছিলেন টিম ডেভিড। ২টি চার এবং ৩টি ছয় মারেন তিনি। এ ছাড়া অস্ট্রেলিয়ার হয়ে ২০ বলে ৩২ রান করেছেন ডেভিড ওয়ার্নার। অন্য ওপেনার ট্রেভিস হেড ৩টি চার, ১টি ছয়ের সাহায্যে করেন ১৫ বলে ২৪। ২টি করে চার এবং ছয় মেরে ১১ বলে ২৫ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল। ২০ বলে ২০ রান জস ইংলিশের। নিউ জ়িল্যান্ডের সফলতম বোলার স্যান্টনার ৪২ রানে ২ উইকেট নিয়েছেন।

স্মিথকে ছাড়াই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। এ দিনের ফল স্মিথের সুযোগ আরও কঠিন করে তুলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Steve Smith T20I T20 World Cup 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE