Advertisement
১৭ মে ২০২৪
Gavaskar on Kohli

বাকি আর ২৬! সচিন-কোহলি লড়াইয়ে কার পক্ষে সুনীল গাওস্কর?

সচিন তেন্ডুলকরের নজির কি ভাঙতে পারবেন বিরাট কোহলি? আন্তর্জাতিক ক্রিকেটে কি ১০০টি শতরান করতে পারবেন তিনি? এই লড়াইয়ে কার পক্ষে দাঁড়িয়েছেন সুনীল গাওস্কর।

বিরাট কোহলি কি পারবেন সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে যেতে? এই বিষয়ে মন্তব্য করলেন সুনীল গাওস্কর।

বিরাট কোহলি কি পারবেন সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে যেতে? এই বিষয়ে মন্তব্য করলেন সুনীল গাওস্কর। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৭:১২
Share: Save:

এক দিনের ক্রিকেটে ৪৬টি শতরান হয়ে গিয়েছে বিরাট কোহলির। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর শতরানের সংখ্যা ৭৪টি। সচিন তেন্ডুলকরের ১০০ শতরানের নজির ছুঁতে এখনও ২৬টি শতরান বাকি। সুনীল গাওস্কর অবশ্য এখন থেকেই পক্ষ নিয়ে ফেলেছেন। জানিয়েছেন, কোহলি আরও ৫-৬ বছর খেললে সচিনের নজির ভেঙে দেবেন।

তিরুঅনন্তপুরমে কোহলির শতরান নিয়ে উচ্ছ্বসিত গাওস্কর। তিনি বলেছেন, ‘‘কোহলি যদি আরও ৫-৬ বছর খেলে তা হলে ১০০টা শতরান করে ফেলবে। এতে কোনও সন্দেহ নেই। কারণ, বছরে প্রায় ৬টা করে শতরান করে কোহলি। তা হলে ২৬টা শতরান করতে ওর ৫-৬ বছরই সময় লাগবে। তবে তার জন্য ৪০ বছর বয়স পর্যন্ত খেলতে হবে ওকে।’’

কোহলির ফিটনেসের উপর ভরসা রয়েছে গাওস্করের। তিনি জানেন, এই দলের কোনও ক্রিকেটার যদি ৪০ বছর পর্যন্ত খেলতে পারেন তা হলে সেটা একমাত্র কোহলিই পারবেন। ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘সচিন ৪০ বছর পর্যন্ত খেলতে পেরেছে বলেই ১০০টা শতরান করেছে। কোহলি নিজের ফিটনেস নিয়ে সচেতন। এখনও সব থেকে দ্রুত ছুটতে পারে। এই বয়সেই যে ভাবে সিঙ্গল-ডাবলস নেয় সেটা বাকিদের দেখে শেখা উচিত। এই ফিটনেস নিয়ে ৪০ বছর বয়স পর্যন্ত খেলা খুব কঠিন নয়।’’

এক দিনের ক্রিকেটে সচিনের ৪৯টি শতরান রয়েছে। ৪৬টি শতরান হয়েছে কোহলির। কিন্তু অনেক কম ইনিংসে ৪৬টি শতরান করেছেন তিনি। সচিন ৪৬টি শতরান করতে নিয়েছিলেন ৪৩১টি ইনিংস। কোহলি নিয়েছেন মাত্র ২৬৮টি ইনিংস।

শতরানের হিসাবে টপকাতে না পারলেও দু’টি ক্ষেত্রে সচিনকে ছাপিয়ে গিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। ঘরের মাঠে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের শতরানের সংখ্যা ২০টি। ঘরের মাঠে ১৬৪টি এক দিনের ম্যাচ খেলেছিলেন সচিন। তিরুঅনন্তপুরমে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি। দেশের মাটিতে ২১টি শতরান হয়েছে তাঁর। সচিনের থেকে অনেক কম ১০৪টি ম্যাচ নিয়েছেন তিনি।

অন্য আরও একটি পরিসংখ্যানে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি। একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নিরিখে যৌথ ভাবে শীর্ষে ছিলেন তাঁরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান রয়েছে সচিনের। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করেছিলেন কোহলি। তিরুঅনন্তপুরমে ১০ নম্বর শতরান এসেছে। অর্থাৎ, একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নজির গড়েছেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE