Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Suryakumar Yadav

Suryakumar Yadav: আইপিএল, ঘরোয়া ক্রিকেটে ভাল খেলেও সুযোগ পেতে দেরি, কী মনে হত সূর্যর

দেশের জার্সিতে সূর্যকুমার খেলেছেন মাত্র ১১ টি২০ ও তিনটি এক দিনের ম্যাচ। টেস্ট দলে ডাক পেলেও প্রথম একাদশে সুযোগ মেলেনি।

বার বার ডাক পাননি জাতীয় দলে

বার বার ডাক পাননি জাতীয় দলে ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৫:২৭
Share: Save:

ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকে বলেন আগেই সুযোগ পাওয়া উচিত ছিল তাঁর। ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে আইপিএল, বার বার নিজের পরিচয় দিয়েছেন সূর্যকুমার যাদব। কিন্তু তার পরেও বার বার জাতীয় দলে ব্রাত্য হয়ে থাকতে হয়েছে তাঁকে। সুযোগ পেয়েছেন। তবে তা অনেক পরে। তার আগে সুযোগ না পেয়ে কেমন মনে হত সূর্যর, নিজেই জানালেন এই ডান হাতি ক্রিকেটার।

বয়স তাঁর ৩১। এই বয়সে বেশ কয়েক বছর আন্তর্জাতিক মঞ্চে খেলে ফেলেন ক্রিকেটাররা। কিন্তু সূর্য সেখানে খেলেছেন মাত্র ১১ টি২০ ও তিনটি এক দিনের ম্যাচ। টেস্ট দলে ডাক পেলেও প্রথম একাদশে সুযোগ মেলেনি। অথচ তাঁর ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞতা অনেক। ৭৭টি প্রথম শ্রেণির ম্যাচে ১১৫৪ রান করেছেন। আইপিএল-এ আরও আকর্ষণীয় সূর্যর কেরিয়ার। ১১৫টি ম্যাচে ২৩৪১ রান করেছেন তিনি। গড় প্রায় ২৯। স্ট্রাইক রেট ১৩৫.৭। মুম্বই ইন্ডিয়ান্সের সাফল্যের পিছনে তাঁর বড় অবদান রয়েছে।

২০১৯ ও ২০২০ সালে আইপিএল-এ দুর্দান্ত খেলেন সূর্য। ভেবেছিলেন সে বছর অস্ট্রেলিয়া সফরে ডাক পাবেন। কিন্তু তাঁকে নেননি নির্বাচকরা। সেই সময় ভেঙে পড়েছিলেন তিনি। সূর্য বলেন, ‘‘আমি ভেবেছিলাম সুযোগ পাব। নিশ্চিত ছিলাম যে নির্বাচকদের কাছ থেকে ফোন পাব। কিন্তু সেটা হয়নি। প্রথমে ভেঙে পড়েছিলাম। ভেবেছিলাম আর কী করলে জাতীয় দলে সুযোগ পাব।’’

সেই সময় মুম্বই দলে তাঁর দুই কোচ মাহেলা জয়বর্ধনে ও জাহির খান তাঁকে সাহস জোগান। তাঁরা বোঝান যে তাঁর কাজ শুধু ভাল খেলে যাওয়া। দেশের হয়ে তিনি খেলার সুযোগ পাবেন কি না সেটা তাঁর হাতে নেই। কিন্তু ভাল খেলা তাঁর হাতেই রয়েছে। সেই পরামর্শ মেনে তিনি শুধু খেলার দিকেই মন দেন। তার ফলও মেলে। অবশেষে ভারতের জার্সি গায়ে সাদা বলের ক্রিকেট খেলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suryakumar Yadav india cricket IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE