Advertisement
২৩ জুলাই ২০২৪
bangladesh cricket team

ভারতের গ্রুপে উপরে উঠে এল বাংলাদেশ, কী করলে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে যাবেন শাকিবরা?

জ়িম্বাবোয়েকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশায় বাংলাদেশ। ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে উপরে উঠে এলেন শাকিবরা। শেষ চারে পৌঁছনোর জন্য কী করতে হবে তাঁদের?

শাকিবদের জয়ে বাংলাদেশের সমর্থকদের উচ্ছ্বাস। রবিবার ব্রিসবেনে।

শাকিবদের জয়ে বাংলাদেশের সমর্থকদের উচ্ছ্বাস। রবিবার ব্রিসবেনে। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১৩:৩১
Share: Save:

নেদারল্যান্ডসের পর জ়িম্বাবোয়েকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখল বাংলাদেশ। তিনটি ম্যাচ খেলে শাকিব আল হাসানদের পয়েন্ট হল ৪। গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এলেন তাঁরা।

গ্রুপের শীর্ষে রয়েছে ভারত। ২টি ম্যাচে রোহিত শর্মাদের সংগ্রহ ৪ পয়েন্ট। ভারতের নেট রান রেট ১.৪২৫। একটি ম্যাচ বেশি খেলে বাংলাদেশের সংগ্রহও ৪ পয়েন্ট। যদিও শাকিবদের নেট রান রেট -১.৫৩৩। বাংলাদেশ-জ়িম্বাবোয়ে ম্যাচের পর পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে নেমে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। ২টি ম্যাচ খেলে ৩ পয়েন্ট টেম্বা বাভুমার দলের। কারণ বৃষ্টির জন্য জ়িম্বাবোয়ের বিরুদ্ধে প্রায় নিশ্চিত জয় মাঠে ফেলে আসতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। বাভুমাদের নেট রান রেট ৫.২। বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে যাওয়ায় ৩টি ম্যাচ খেলে ৩ পয়েন্ট জ়িম্বাবোয়েরও। তারা রয়েছে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। পাকিস্তানকে হারিয়ে চমকে দেওয়া ক্রেগ আরভিনদের নেট রান রেট -০.০৫০।

পয়েন্ট টেবিলের শেষ দু’টি জায়গা অর্থাৎ পঞ্চম এবং ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তান এবং নেদারল্যান্ডস। কোনও দলই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত কোনও পয়েন্ট পায়নি। উভয় দলই খেলেছে ২টি করে ম্যাচ। জয় আসেনি একটিতেও। বৃষ্টির জন্য তাদের কোনও ম্যাচ বাতিল হয়নি। নেট রান রেটে বিচারে নেদারল্যান্ডসের থেকে এগিয়ে রয়েছেন বাবর আজ়মরা। পাকিস্তানের নেট রান রেট -০.০৫০। নেদারল্যান্ডসের নেট রান রেট -১.৬২৫।

বাংলাদেশের খেলা বাকি রয়েছে ভারত এবং পাকিস্তানের সঙ্গে। টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে পৌঁছতে হলে এই দুই ম্যাচের একটিতে জিততেই হবে শাকিবদের। তা হলে তাঁদের পয়েন্ট হবে ৬। তাতেও অবশ্য সেমিফাইনাল নিশ্চিত হবে না। ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলির বাকি ম্যাচগুলির ফলাফলের দিকে তাকিয়ে থাকতে শাকিবদের। তবে ভারত এবং পাকিস্তানকে হারাতে পারলেই নিজেদের যোগ্যতাতেই সেমিফাইনালে পৌঁছে যাবেন শাকিবরা।

বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে পৌঁছতে পারবে কি না, তা জানার জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। তবে জ়িম্বাবোয়েকে হারিয়ে দৌড়ে প্রবল ভাবেই রইল শাকিবের দল। ম্যাচটি অবশ্য জ়িম্বাবোয়েও জিততে পারত। ব্যাটিং বিপর্যয়ের প্রাথমিক ধাক্কা সামলে পাল্টা লড়াইয়ে শাকিবদের রক্তচাপ বাড়িয়ে দিয়েছিল আরভিনের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE