Advertisement
১১ মে ২০২৪
T20 World Cup 2022

ফাইনালে প্রতি ঘণ্টায় কেমন বৃষ্টি, মেলবোর্নে বাবর, বাটলারদের খেলায় কতটা ব্যাঘাত ঘটতে পারে

রবিবার মেলবোর্নে ফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান এবং ইংল্যান্ড। এই ম্যাচে কি হানা দেবে বৃষ্টি, না কি নির্বিঘ্নেই হবে গোটা ম্যাচ? কী বলছে আবহাওয়া দফতর?

ফাইনাল হবে মেলবোর্নে।

ফাইনাল হবে মেলবোর্নে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ০৭:২৪
Share: Save:

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বৃষ্টি ছিল নিত্যসঙ্গী। একাধিক ম্যাচ ভেস্তে গিয়েছে। ভারত বনাম বাংলাদেশ ম্যাচে বৃষ্টির পরেই পাল্টে গিয়েছিল খেলার রং। অস্ট্রেলিয়ার আবহাওয়ার যা অবস্থা, তাতে রবিবার ফাইনালে কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? প্রতি ঘণ্টায় মেলবোর্নের আবহাওয়া কেমন থাকবে?

অস্ট্রেলিয়ার আবহাওয়ার দফতরের পূর্বাভাস অনুযায়ী, সকালে ৭৪ শতাংশ এবং দুপুরে ৩৭ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশে মেঘ থাকবে। শনিবার থেকেই মেলবোর্নে বৃষ্টি শুরু গিয়েছে বলে জানা গিয়েছে। সেই সঙ্গে ২২ কিমি বেগে হাওয়া বইতে পারে। অস্ট্রেলিয়ার স্থানীয় সময় সন্ধ্যে ৭টা থেকে ম্যাচ শুরু হবে। টস হবে সন্ধে ৬.৩০ মিনিটে। সেই সময় কি বৃষ্টি হতে পারে?

• সন্ধ্যে ৬টা (ভারতীয় সময় দুপুর ১২.৩০ মিনিট): বৃষ্টির সম্ভাবনা ৪৮ শতাংশ

• সন্ধ্যে ৭টা (ভারতীয় সময় দুপুর ১.৩০ মিনিট): বৃষ্টির সম্ভাবনা ৫২ শতাংশ

• সন্ধ্যে ৮টা (ভারতীয় সময় দুপুর ২.৩০ মিনিট): বৃষ্টির সম্ভাবনা ৪৯ শতাংশ

• সন্ধ্যে ৯টা (ভারতীয় সময় দুপুর ৩.৩০ মিনিট): বৃষ্টির সম্ভাবনা ৫৬ শতাংশ

• সন্ধ্যে ১০টা (ভারতীয় সময় দুপুর ৪.৩০ মিনিট): বৃষ্টির সম্ভাবনা ৪৯ শতাংশ

• সন্ধ্যে ১১টা (ভারতীয় সময় দুপুর ৫.৩০ মিনিট): বৃষ্টির সম্ভাবনা ৬৩ শতাংশ

সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠে পাকিস্তান। ইংল্যান্ড হারায় ভারতকে। দুই দলই গ্রুপ পর্বে দ্বিতীয় স্থানে ছিল। সেখান থেকে ফাইনালে মুখোমুখি হতে চলেছে তারা। কিন্তু বৃষ্টির জন্য ম্যাচ হওয়া নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। যদি রবিবার ম্যাচ না হয়, সে ক্ষেত্রে সোমবার খেলা হবে। যদিও সোমবারেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

ফাইনালের আগে খেলার নিয়মে কিছু বদল করেছে আইসিসি। খেলার সময় বাড়ানো হয়েছে। অর্থাৎ, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত তার থেকে বেশি সময় থাকবে ফাইনালে। আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। সোমবার অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে খেলা শেষ করার।

রবিবার মেলবোর্নে ভারতীয় সময় দুপুর ১.৩০ মিনিটে শুরু ফাইনাল। তার ৩০ মিনিট আগে অর্থাৎ, দুপুর ১টায় টস করবেন দুই অধিনায়ক বাটলার এবং বাবর। কিন্তু যদি বৃষ্টি হয় তা হলে টস পিছিয়ে যাবে। আর টসের পরে বৃষ্টি শুরু হলে খেলা শুরু হতে দেরি হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2022 england cricket Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE