Advertisement
১১ মে ২০২৪
T20 World Cup 2022

রবিবার তিন বড় ম্যাচ, তার উপর নির্ভর করবে ভারতের সেমিফাইনাল ভাগ্য, কী হলে কী হবে

ভারতীয় সময় ভোর ৫.৩০ মিনিটে দক্ষিণ আফ্রিকা খেলবে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। পাকিস্তান খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। শেষ ম্যাচ ভারতের। দুপুর ১.৩০ মিনিটে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলবে ভারত।

রবিবার গ্রুপ পর্বে শেষ ম্যাচ ভারতের।

রবিবার গ্রুপ পর্বে শেষ ম্যাচ ভারতের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ২০:২৩
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছে নিউজ়িল্যান্ড এবং ইংল্যান্ড। গ্রুপ বি থেকে কোন দু’টি দল সেমিফাইনালে যাবে তা এখনও স্পষ্ট নয়। ভারতীয় সময় ভোর ৫.৩০ মিনিটে দক্ষিণ আফ্রিকা খেলবে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। এর পর পাকিস্তান খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। দু’টি ম্যাচই হবে অ্যাডিলেডে। রবিবার শেষ ম্যাচ ভারতের। মেলবোর্নে খেলবেন রোহিত শর্মারা। দুপুর ১.৩০ মিনিটে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলবে ভারত।

দেখে নেওয়া যাক কোন ম্যাচে কে জিতলে সুবিধা হবে ভারতের। প্রথম ম্যাচে যদি দক্ষিণ আফ্রিকা হেরে যায় তা হলে ভারতের সেমিফাইনালের রাস্তা পাকা। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে নামার আগেই সেমিফাইনালে উঠে যাবেন রোহিতরা। কিন্তু সেটার হওয়ার সম্ভাবনা খুবই কম। দক্ষিণ আফ্রিকা জিতে গেলে তারা চলে যাবে সেমিফাইনালে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

দ্বিতীয় ম্যাচে পাকিস্তান এবং বাংলাদেশ খেলতে নামবে। দুই দলেরই পয়েন্ট সমান। যে দল জিতবে ৬ পয়েন্ট নিয়ে শেষ করবে। ভারতেরও এই মুহূর্তে ৬ পয়েন্ট। শেষ ম্যাচে ভারত জিতলে সেমিফাইনালের রাস্তা পাকা। কিন্তু তার আগে বাংলাদেশ জিতলে নেট রানরেটের বিচারে অনেকটাই পিছিয়ে থেকে শেষ করতে পারে বলে মনে করা হচ্ছে। পাকিস্তান জিতলে নেট রানরেটে ভারতের থেকে এগিয়ে যেতে পারে। সে ক্ষেত্রে ভারতকে জিততেই হবে। পাকিস্তান জিতলেও যদি ভারতকে নেট রানরেটে পিছনে ফেলতে না পারে তা হলে শেষ ম্যাচে নামার আগেই সেমিফাইনালে পৌঁছে যাবেন রোহিতরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

ভারত শেষ ম্যাচ জিতলে গ্রুপের শীর্ষ স্থানে শেষ করবে। সে ক্ষেত্রে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। কিন্তু ভারত যদি দ্বিতীয় স্থানে শেষ করে তা হলে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে তাদের। সব কিছুর অঙ্ক নির্ভর করছে রবিবারের তিনটি ম্যাচের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE