Advertisement
২৫ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

টি-টোয়েন্টি বিশ্বকাপে হার্দিক, পন্থদের হাতে ধোনির ব্যাট!

ধোনির একটি বিশেষ পরামর্শেই বদলে গিয়েছে ভারতীয় দলের কয়েক জন ক্রিকেটারের খেলা। কী পরামর্শ দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক?

ধোনির ব্যাট হার্দিকদের হাতে।

ধোনির ব্যাট হার্দিকদের হাতে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৫:৫৭
Share: Save:

শুধু টি-টোয়েন্টি ক্রিকেট নয়, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনেক দিন আগেই অবসর নিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। কিন্তু এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের সঙ্গে না থেকেও রয়েছেন তিনি! ধোনির একটি বিশেষ পরামর্শেই বদলে গিয়েছে ভারতীয় দলের কয়েক জন ক্রিকেটারের খেলা। কী পরামর্শ দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক?

আসলে গত কয়েক বছরে টি-টোয়েন্টি ক্রিকেট অনেকটাই বদলে গিয়েছে। প্রতিপক্ষকে আউট করতে নিত্যনতুন কৌশলের শরণাপন্ন হতে হচ্ছে সব দলকেই। প্রায় প্রতি ম্যাচেই অভিনব শট দেখা যাচ্ছে। বোলাররাও নতুন বল খোঁজার চেষ্টা করছেন। তবে নিজেদের দক্ষতা ছাড়া খেলার সামগ্রীর উপরেও অনেক কিছু নির্ভর করে। তেমনই একটি জিনিস হল ব্যাট। অতীতে ম্যাথু হেডেনকে বড় হাতলের ‘মঙ্গুজ়’ ব্যাট ব্যবহার করতে দেখা গিয়েছে। সেই ব্যাট অতটা জনপ্রিয় হয়নি। তবে ব্যাট নিয়ে কারিকুরি অনেককেই করতে দেখা গিয়েছে।

তার মধ্যে রয়েছেন ধোনিও। ক্রিকেটজীবনে তিনি বিশেষ এক ধরনের ব্যাট ব্যবহার করতেন যার নীচের দিক কিছুটা গোলাকার। হার্দিক পাণ্ড্য, কেএল রাহুল এবং ঋষভ পন্থের দিকে খেয়াল করলে দেখা যাবে, প্রত্যেকেই এই ধরনের ব্যাট ব্যবহার করছেন। এটি ধোনিরই মস্তিষ্কপ্রসূত। পাওয়ার হিটিংয়ে সাহায্য পাওয়ার জন্যেই এ ধরনের ব্যাট ব্যবহার করেছেন তিনি। নিজেই পন্থ, হার্দিককে এই পরামর্শ দিয়েছেন।

ব্যাট প্রস্তুতকারক সংস্থা এসজি-র ম্যানেজিং ডিরেক্টর পরস আনন্দ বলেছেন, “২০১৯ বিশ্বকাপের আগে ধোনিই প্রথম এই ব্যবহার করা শুরু করে। এখন অনেক ক্রিকেটারই সেই ব্যাট নিয়ে খেলতে চাইছে।” জোরে শট মারার পাশাপাশি যদি কোনও বোলার ইয়র্কার দেন, সেটি রুখে দিতেও সমর্থ এই ব্যাট। মূলত সীমিত ওভারের ক্রিকেটের কথা ভেবেই তৈরি করা হয়েছে এটি। মাঠের যে কোনও প্রান্তে শট মারতে সুবিধা হয়। ব্যাটের সুইংও অনেক মসৃণ হয়। বেসবলের ব্যাটের সঙ্গে অনেকটাই সাদৃশ্য রয়েছে।

গত বারের আইপিএলে খুবই খারাপ ছন্দে ছিলেন হার্দিক। সেই ছন্দ বজায় ছিল বিশ্বকাপেও। জাতীয় দল থেকে চার মাসের জন্য বাদ পড়েন তিনি। এ বারের আইপিএলে গুজরাত টাইটান্সকে জেতানোর পর আবার দলে ফেরেন। সেই থেকেই তাঁর দুরন্ত ছন্দ চলছে। হার্দিক নিজেও এই ধরনের ব্যাটে খেলে সাফল্য পেয়েছেন।

একই কথা পন্থের ক্ষেত্রেও প্রযোজ্য। টি-টোয়েন্টি দলে ধারাবাহিক ভাবে ব্যর্থ হওয়ার পর ধোনির থেকে পরামর্শ চাইতে যান পন্থ। ধোনি তাঁকে এই ধরনের ব্যাট ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE