Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
ICC T20 World Cup

অনেক আগে থেকে প্রস্তুতি, টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে কবে অস্ট্রেলিয়া যাবেন রোহিতরা?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে নির্বাচকরা রিজার্ভ ক্রিকেটারদের নিয়ে দল তৈরি করবেন। কারণ, তার আগে ভারতীয় দল অস্ট্রেলিয়া চলে যাবে। সেই দলকে সম্ভবত নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান।

ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা।

ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১১:২৪
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামার ১৭ দিন আগে অস্ট্রেলিয়া চলে যাবে ভারতীয় ক্রিকেট দল। ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবেন রোহিত শর্মারা। ভারতীয় দল বাড়তি প্রস্তুতির জন্য অস্ট্রেলিয়া পৌঁছে যাবে ৬ অক্টোবর। এর ফলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ের জন্য নির্বাচকরা রিজার্ভ দলের ক্রিকেটারদের নিয়ে দল তৈরি করবেন। কারণ, সেই সিরিজ় চলবে ৬ থেকে ১১ অক্টোবর। সেই দলকে সম্ভবত নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় শেষ হচ্ছে ৪ অক্টোবর। অর্থাৎ, সেই সিরিজ় শেষ হওয়ার দু’দিনের মাথায় ভারতীয় দল অস্ট্রেলিয়া চলে যাবে। ১৩ অক্টোবর পর্যন্ত পার্থে ভারতীয় দলের অনুশীলন করার কথা। সেখানেই ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবেন বিরাট কোহলিরা। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের উদ্যোগে এই ম্যাচের ব্যবস্থা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এর পর রোহিতরা চলে যাবে ব্রিসবেনে। সেখানে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতীয় দল। এই দু’টি ম্যাচের ব্যবস্থা করেছে আইসিসি। বিশ্বকাপে অংশগ্রহণকারী সব দলের জন্যই দু’টি করে প্রস্তুতি ম্যাচের ব্যবস্থা করেছে আইসিসি।

ভারতের বিশ্বকাপ দলে স্ট্যান্ড বাই হিসাবে যাঁরা রয়েছেন, তাঁদেরও ধরলে মোট পাঁচ জন ক্রিকেটারের অস্ট্রেলিয়ায় খেলার তেমন কোনও অভিজ্ঞতাই নেই। সূর্যকুমার যাদব এবং হর্ষল পটেল ২০০৯ সালে অনূর্ধ্ব১৯ দলের হয়ে এক বার অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন। আরশদীপ সিংহ ও দীপক হুডা ২০১৩ সালে অনূর্ধ্ব১৯ দলের হয়ে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন। রবি বিষ্ণোই এক বারও অস্ট্রেলিয়া যাননি। ফলে এঁদের কাছে এই প্রস্তুতি শিবির এবং ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এমনিতে যথেষ্ট প্রস্তুতি নিয়েই বিশ্বকাপ খেলতে যাচ্ছে ভারতীয় দল। এই প্রস্তুতি পর্ব শুরু হয়েছে তিন মাস আগে। ভারত পর পর সিরিজ় খেলেছে আয়ারল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও সংযুক্ত আরব আমিরশাহিতে। এর পর অস্ট্রেলিয়ার সঙ্গে ঘরের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ় খেলেছে। এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ় চলছে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এবং যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে আসা দু’টি দলের সঙ্গে ভারত গ্রুপ ২-তে রয়েছে। ২৩ অক্টোবর মেলবোর্নে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলার পর ভারতের বাকি ম্যাচ ২৭ অক্টোবর (যোগ্যতা অর্জনকারী, সিডনি), ৩০ অক্টোবর (দক্ষিণ আফ্রিকা, পার্থ), ২ নভেম্বর (বাংলাদেশ, অ্যাডিলেড), ৬ নভেম্বর (যোগ্যতা অর্জনকারী, মেলবোর্ন)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.