Advertisement
১০ মে ২০২৪
T20 World Cup 2022

পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচ বৃহস্পতিবার, কী হলে টিকে থাকবে ভারত, কী ঘটলে ছিটকে যাবে

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ ২-তে লড়াই চলছে সেমিফাইনালে ওঠার। সেই লড়াইয়ে পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার ম্যাচ রয়েছে বৃহস্পতিবার। ভারতীয় দলও তাকিয়ে থাকবে এই ম্যাচের দিকে।

পাকিস্তানের জেতা-হারার উপর নির্ভর করবে রোহিত শর্মাদের ভাগ্যও।

পাকিস্তানের জেতা-হারার উপর নির্ভর করবে রোহিত শর্মাদের ভাগ্যও। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১২:০০
Share: Save:

সিডনিতে মুখোমুখি পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা। এখনও পর্যন্ত বাবর আজ়মদের সংগ্রহ মাত্র ২ পয়েন্ট। টেম্বা বাভুমাদের রয়েছে ৫ পয়েন্ট। এই ম্যাচ জেতার জন্য মরিয়া হয়ে রয়েছে পাকিস্তান। কারণ বৃহস্পতিবার তারা হেরে গেলেই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাবে। এই ম্যাচের দিকে তাকিয়ে থাকবে ভারতও। কারণ পাকিস্তানের জেতা-হারার উপর নির্ভর করবে রোহিত শর্মাদের ভাগ্যও।

সিডনিতে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা জিতলেই সেমিফাইনালে যাওয়ার রাস্তা পাকা হয়ে যাবে। ৭ পয়েন্ট পেয়ে যাবেন বাভুমারা। গ্রুপ সেরাও হতে পারেন তাঁরা। কিন্তু বাভুমারা জিতে যাওয়া মানে গ্রুপ ২ থেকে বিদায় নেবে পাকিস্তান। কারণ বাবরদের পক্ষে আর ৬ পয়েন্টে পৌঁছনো সম্ভব হবে না। সে ক্ষেত্রে সুবিধা হবে ভারতের। সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে পাকিস্তান ছিটকে গেলেই লাভ ভারতের।

পাকিস্তান জিতলেও তাদের সেমিফাইনালে যাওয়ার রাস্তা পরিষ্কার হবে না। কারণ ভারতের ৪ ম্যাচ খেলে সংগ্রহ ৬ পয়েন্ট। পাকিস্তান বৃহস্পতিবার জিতলে তাদের মোট পয়েন্ট হবে ৪। তখন বাবরদের তাকিয়ে থাকতে হবে ভারতের হারের দিকে। সেই সঙ্গে শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে হবে। তার পরে ভারতের সঙ্গে নেট রানরেটের লড়াইয়ে দেখতে হবে কে এগিয়ে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বাংলাদেশের বিরুদ্ধে বুধবার জিতে সেমিফাইনালের রাস্তা অনেকটাই পরিষ্কার করে ফেলেছে ভারত। রোহিতদের শেষ ম্যাচ জ়িম্বাবোয়ের বিরুদ্ধে। ৬ নভেম্বর রয়েছে সেই ম্যাচ। রিয়ান বার্লদের বিরুদ্ধে বিরাট কোহলিরা সহজে জিতবে বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ৮ পয়েন্টে পৌঁছে যাবে ভারত। সেমিফাইনালে যেতেও কোনও সমস্যা হবে না। কিন্তু শেষ ম্যাচের আগেই নিশ্চিন্ত হতে চাইবে ভারত। সে ক্ষেত্রে বৃহস্পতিবার পাকিস্তান হেরে গেলেই সুবিধা হবে রোহিতদের।

বাংলাদেশের বিরুদ্ধে বুধবার ভারত প্রথমে ব্যাট করে ১৮৪ রান তোলে। লোকেশ রাহুল ৫০ রান করেন। বিরাট কোহলি অপরাজিত থাকেন ৬৪ রানে। ১৬ বলে ৩০ রান করেন সূর্যকুমার যাদব। সেই রান তাড়া করতে নেমে বাংলাদেশের জয়ের আশা বাড়িয়েছিলেন লিটন। তিনি ২৭ বলে ৬০ রান করে আউট হয়ে যান। বৃষ্টির জন্য এর পর বাংলাদেশের লক্ষ্য হয়ে যায় ১৬ ওভারে ১৫১ রান। কিন্তু ১৪৫ রানেই শেষ হয়ে যায় শাকিবদের ইনিংস। ৫ রানে ম্যাচ হেরে যায় বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE