Advertisement
০৬ মে ২০২৪
T20 World Cup 2022

বিশ্বকাপে প্রথম হারের স্বাদ পেলেও নজির গড়লেন রোহিত! শীর্ষে ভারত অধিনায়ক

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ হেরেছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দল হারলেও নজির গড়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। এই নজির আর কোনও ক্রিকেটারের নেই।

ব্যক্তিগত নজির গড়লেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্যাটে রান পেলেন না রোহিত।

ব্যক্তিগত নজির গড়লেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্যাটে রান পেলেন না রোহিত। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১১:৫৬
Share: Save:

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম হারের স্বাদ পেয়েছে ভারত। কিন্তু ব্যক্তিগত নজির গড়েছেন দলের অধিনায়ক রোহিত শর্মা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন তিনি।

২০০৭ সাল থেকে প্রতিটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছেন রোহিত। রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নেমে সবাইকে টপকে গিয়েছেন তিনি। এত দিন টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছিল শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার তিলকরত্নে দিলশানের। ৩৫টি ম্যাচ খেলেছিলেন তিনি। নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে নেমে দিলশানকে ছুঁয়েছিলেন রোহিত। রবিবার দিলশানকে টপকে গেলেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচ খেলার তালিকায় রোহিত ও দিলশানের পরে রয়েছেন ডোয়েন ব্র্যাভো, শাকিব আল হাসান, শাহিদ আফ্রিদি ও শোয়েব মালিক। চার ক্রিকেটারই ৩৪টি করে ম্যাচ খেলেছেন। তার পরে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। তিনি খেলেছেন ৩৩টি ম্যাচ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩৬টি ম্যাচের মধ্যে ৩১টি ম্যাচে ব্যাট করতে নেমেছেন রোহিত। করেছেন ৯১৯ রান। গড় ৩৬.৭৬। স্ট্রাইক রেট ১৩০.৫৩। বিশ্বকাপে ৯টি অর্ধশতরান করেছেন তিনি। সর্বোচ্চ অপরাজিত ৭৯। প্রতিযোগিতার ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান করেছেন রোহিত। মাহেলা জয়বর্ধনে, বিরাট কোহলি ও ক্রিস গেলের পরেই রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

তবে রেকর্ডের দিনে ব্যাটে রান আসেনি রোহিতের। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে ১৪ বলে ১৫ রানের ইনিংস খেলেছেন রোহিত। শেষ পর্যন্ত ম্যাচ হেরেছে ভারত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নেমে নজির গড়েছেন রোহিতের সতীর্থ কোহলিও। বিশ্বের দ্বিতীয় ব্যাটার হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০০০ রান হয়েছে ভারতের প্রাক্তন অধিনায়কের। রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাত্র ১২ রানে আউট হন কোহলি। পর পর দুটো চার মারেন লুনগি এনগিডিকে। তার পরেই কাগিসো রাবাডার হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত ২৪টি ম্যাচ খেলেছেন কোহলি। তাঁর রান ১০০১। সর্বোচ্চ অপরাজিত ৮৯ রান। গড় ৮৩.৪১। টি-টোয়েন্টি বিশ্বকাপে ১২টি অর্ধশতরান করলেও একটিও শতরান নেই তাঁর নামের পাশে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এক হাজার বা তার বেশি রান করার নজির এক মাত্র ছিল জয়বর্ধনের। সেই তালিকায় ঢুকে গিয়েছেন কোহলি। আর ১৬ রান করলে কোহলিই হবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩১টি ম্যাচ খেলে জয়বর্ধনের সংগ্রহ ১০১৬ রান। গত আট বছর ধরে তিনিই টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক। তাঁর বিশ্বরেকর্ড ভাঙার দৌড়ে এগিয়ে রয়েছেন ভারতীয় ব্যাটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2022 Rohit Sharma India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE