Advertisement
০৬ মে ২০২৪
Rohit Sharma

শেষ চারের আগে ভারতের চিন্তা অধিনায়ককে নিয়ে, প্রাক্তন অধিনায়কের মতো অবস্থা হবে না তো

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার ব্যাট থেকে রান আসেনি। গ্রুপ পর্বের চার ম্যাচে ব্যর্থ হয়েছেন তিনি। সেমিফাইনালে নামার আগে ভারতীয় দলে চিন্তার প্রধান কারণ অধিনায়কের ফর্ম।

ব্যাট হাতে একেবারেই ছন্দে নেই রোহিত শর্মা।

ব্যাট হাতে একেবারেই ছন্দে নেই রোহিত শর্মা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৪:৫০
Share: Save:

দল ছন্দে রয়েছে। কিন্তু তিনি ছন্দ হারিয়েছেন। ম্যাচের পর ম্যাচে রান পাচ্ছেন না। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের আগে ভারতের সব থেকে বড় চিন্তা অধিনায়ক রোহিত শর্মার ফর্ম। তাঁর অবস্থাও কি অধিনায়ক থাকাকালীন বিরাট কোহলির মতো হয়েছে? প্রশ্ন উঠছে? কেন হঠাৎ ছন্দ হারিয়ে ফেললেন রোহিত? কাটাছেঁড়ায় ব্যস্ত সমালোচকরা।

এ বারের বিশ্বকাপের গ্রুপ পর্বে পাঁচটি ম্যাচ খেলেছেন রোহিত। তার মধ্যে চারটি ম্যাচে ব্যর্থ তিনি। পাকিস্তানের বিরুদ্ধে করেছেন ৭ বলে ৪ রান। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৪ বলে ১৫ রান করে আউট হয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে ৮ বলে ২ রান এসেছে রোহিতের ব্যাট থেকে। গ্রুপের শেষ ম্যাচে জ়িম্বাবোয়ের বিরুদ্ধেও রান পাননি ভারত অধিনায়ক। করেছেন ১৩ বলে ১৫ রান। একমাত্র নেদারল্যান্ডসের বিরুদ্ধে রান এসেছে রোহিতের ব্যাট থেকে। ৩৯ বলে ৫৩ রান করেছিলেন তিনি। কিন্তু সেই ম্যাচেও ছন্দে ছিলেন না রোহিত। এক বার তাঁর ক্যাচ পড়েছিল। কয়েকটি বল ব্যাটের কোনায় লেগে বাউন্ডারিতে গিয়েছিল। অর্ধশতরান করে খুশি ছিলেন না রোহিত নিজেই। ম্যাচ শেষে জানিয়েছিলেন সে কথা।

কিন্তু কেন বার বার অল্প রানে আউট হয়ে যাচ্ছেন রোহিত। বিশ্বকাপে রোহিতের আউট হওয়ার ধরন দেখে বোঝা যাচ্ছে, তাঁর শক্তিকেই দুর্বলতা বানিয়েছে প্রতিপক্ষ। রোহিতের শক্তি কাট-পুল মারা। কোমরের উপরের বল তিনি খুব সহজেই খেলেন। রোহিত কাট-পুল মারার সময় বল মাটিতে রাখার চেষ্টা করেন না। হাওয়ায় খেলেন। কারণ, তিনি চেষ্টা করেন ছক্কা মারার। অস্ট্রেলিয়ায় রোহিতের এই শট তাঁর দুর্বলতা হয়ে দাঁড়িয়েছে। কারণ দু’টি। এক, অস্ট্রেলিয়ার উইকেটে বাউন্স অন্য দেশের উইকেটের তুলনায় বেশি। তাই যে গতিতে ভারতের মাটিতে বল রোহিতের বুকের কাছে থাকবে, অস্ট্রেলিয়ার উইকেটে সেই গতিতে বল আরও একটু উঁচুতে গিয়ে লাগবে। ফলে রোহিতের শট খেলতে একটু সমস্যা হচ্ছে। অনেক সময় ব্যাটের মাঝে বল লাগছে না।

দ্বিতীয় কারণ হল অস্ট্রেলিয়ার মাঠ। বেশির ভাগ মাঠ বড়। তাই অন্য মাঠে যেটা ছক্কা, অস্ট্রেলিয়ার অনেক মাঠে সেটা ফিল্ডারের হাতে জমা পড়ে। রোহিতও বার বার পুল মারতে গিয়ে নিজের উইকেট দিয়ে আসছেন।

রোহিতর এই খারাপ ফর্ম মনে করিয়ে দিচ্ছে বিরাট কোহলিকে। অধিনায়ক থাকার সময় একই সমস্যায় ভুগতেন কোহলি। তাঁর ব্যাট রান আসছিল না। একের পর এক ম্যাচে অল্প রানে আউট হচ্ছিলেন। সমালোচকরা বলছিলেন, অধিনায়কত্বের চাপ সামলাতে পারছেন না কোহলি। অনেকেই তাঁকে অধিনায়কত্ব ছাড়ার পরামর্শ দিচ্ছিলেন। গত বার টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে অধিনায়কত্ব ছেড়ে দেন কোহলি। অধিনায়ক হন রোহিত। তার পর থেকেই তাঁর খারাপ ফর্ম চলছে। তা হলে কি ভারতীয় ক্রিকেটে যে অধিনায়ক হবে তার একই অবস্থা হবে? দলের দায়িত্ব কাঁধে এসে পড়লে ব্যাট থেকে রান আসা বন্ধ হয়ে যাবে ভারতীয় অধিনায়কদের?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE