Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sunil Gavaskar

তিন ক্রিকেটারকে অবসরের ‘পরামর্শ’ হতাশ গাওস্করের, বেছে নিলেন পরবর্তী অধিনায়ককেও

পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এখন থেকেই পরিকল্পনা করা উচিত বলে মনে করেন গাওস্কর। অন্তত তিন জন ক্রিকেটার অবসর নিতে পারেন বলে তাঁর ধারণা। গাওস্কর নেতৃত্বেরও পরিবর্তন চান।

ভারতের টি-টোয়েন্টি দলে একাধিক রদবদলের পক্ষে গাওস্কর।

ভারতের টি-টোয়েন্টি দলে একাধিক রদবদলের পক্ষে গাওস্কর। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ১৭:১৬
Share: Save:

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হার মানতে পারছেন না সুনীল গাওস্কর। ভারতীয় দলের একাধিক ক্রিকেটারের অবসর নেওয়ার সময় হয়েছে বলে মনে করেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে পরবর্তী অধিনায়ক হিসাবে নিজের পছন্দের কথাও জানিয়েছেন গাওস্কর।

সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতীয় দলের খেলায় হতাশ প্রাক্তন অধিনায়ক। তিনি বলেছেন, ‘‘ভারতীয় দলে একাধিক ক্রিকেটার এখন মধ্য ৩০-এ। মনে হয় না আগামী দিনে ওদের আর জাতীয় দলের জন্য ভাবা হবে।’’ কারও নাম করেননি গাওস্কর। যদিও তাঁর বক্তব্য অনুযায়ী রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন এবং দীনেশ কার্তিকের ভবিষ্যতে টি-টোয়েন্টি দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম।

রোহিতকে ভারতের টি-টোয়েন্টি দলে সুযোগ না পেলে কে নেতৃত্ব দেবেন? পছন্দের অধিনায়কও বেছে নিয়েছেন গাওস্কর। প্রাক্তন ব্যাটার বলেছেন, ‘‘প্রথম বার নেতৃত্বের দায়িত্ব পেয়েই দলকে আইপিএল চ্যাম্পিয়ন করেছে হার্দিক পাণ্ড্য। ওকে পরবর্তী অধিনায়ক হিসাবে বেছে নেওয়া যেতেই পারে। আমার মনে হয় ভবিষ্যতে হার্দিককেই অধিনায়ক করা উচিত। জানি না, হয়তো কয়েক জন অবসর নেবে। ক্রিকেটাররা হয়তো চিন্তাভাবনাও শুরু করে দেবে।’’

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত, অশ্বিন এবং কার্তিককে সেরা ছন্দে দেখা যায়নি। শেষ দু’টি ম্যাচে প্রথম একাদশে জায়গা হয়নি ‘ফিনিশার’ কার্তিকের। রোহিত ছ’টি ম্যাচ খেলে করেছেন ১১৬ রান। সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ২৮ বলে ২৭ রান। যা একদমই টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে মানানসই নয়। অশ্বিন ছ’টি ম্যাচে ৬ উইকেট নিয়েছেন ওভার প্রতি ৮.১৫ রান দিয়ে। তাঁদের পারফরম্যান্স নিয়েও তাই উঠছে প্রশ্ন।

রবিবার হারের পর ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় সিনিয়র ক্রিকেটারদের অবসর প্রসঙ্গে বলেছিলেন, ‘‘এখনই এটা নিয়ে বলা উচিত হবে না। পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দু’বছর সময় আছে। এমন একটা ম্যাচের শেষে এই প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব নয়। বেশ কিছু ভাল ক্রিকেটার রয়েছে দলে। আগামী দিনে অনেক ম্যাচ আছে। সেগুলিতে খেলে পরের বিশ্বকাপের জন্য প্রস্তুতি নেওয়া যাবে।”

রোহিত, অশ্বিন এবং কার্তিকের বয়স এখন যথাক্রমে ৩৫, ৩৬ এবং ৩৭। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাঁদের সম্ভাবনা কম বলেই মনে করছেন গাওস্কর। তাই এখনই পরবর্তী অধিনায়ককে বেছে নিয়ে এগোনোর পরামর্শ দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE