Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

ভারতের লজ্জার হারেও বিরাট নজির, কী হল সেমিফাইনালে

আরও একটি মাইল ফলক স্পর্শ করলেন কোহলি। এই মাইল ফলক টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নজির কোহলির।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নজির কোহলির। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ২০:৩০
Share: Save:

ছন্দে ফেরা বিরাট কোহলিকে থামানো যাচ্ছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে আরও একটি মাইল ফলক স্পর্শ করলেন কোহলি। ইংল্যান্ডের কাছে হেরে ভারত বিদায় নেওয়ায় নতুন কীর্তি উপভোগ করতে পারলেন না কোহলি।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের প্রথম ব্যাটার হিসাবে চার হাজার রান পূর্ণ করলেন কোহলি। বৃহস্পতিবারের ম্যাচে ৪০ বলে ৫০ রান করেছেন কোহলি। চার হাজার রানের মাইল ফলক স্পর্শ করতে সেমিফাইনালের আগে কোহলির বাকি ছিল ৪২ রান। এই ম্যাচের পর ১১৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে কোহলির রান হল ৪০০৮। ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে একটি শতরান এবং ৩৭টি অর্ধশতরান রয়েছে কোহলির ঝুলিতে। তাঁর গড় ৫২.৭৩। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ছ’টি ম্যাচ খেলে ২৯৬ রান করলেন কোহলি। সর্বোচ্চ আপরাজিত ৮২। চারটি অর্ধশতরান করেছেন তিনি। গড় ৯৮.৬৬।

২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে রান সংগ্রহ করার ক্ষেত্রে কোহলির পর রয়েছেন রোহিত শর্মা। তিনি ১৪৮টি ম্যাচ খেলে করেছেন ৩৮৫৩ রান। ৪টি শতরান এবং ২৯টি অর্ধশতরান রয়েছে তাঁর। গড় ৩১.৩২। দুই ভারতীয় ব্যাটারের পর তালিকায় রয়েছেন যথাক্রমে নিউজ়িল্যান্ডের মার্টিন গাপ্টিল, পাকিস্তানের বাবর আজ়ম, আয়ারল্যান্ডের পল স্টার্লিংরা। গাপ্টিল ১২২ ম্যাচে ৩৫৩১ রান, বাবর ৯৮ বলে ৩৩২৩ রান এবং স্টার্লিং ১২১ ম্যাচে ৩১৮১ রান করেছেন। তাঁদের পর ষষ্ঠ স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ১০৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে করেছেন ৩১২০ রান।

মোট রানের পাশাপাশি গড়েও শীর্ষে রয়েছেন কোহলি। এই ক্ষেত্রে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মহম্মদ রিজ়ওয়ান। পাক উইকেট রক্ষক-ব্যাটার ৭৯ ম্যাচে ২৬২০ রান করেছেন এখন পর্যন্ত। তাঁর গড় ৪৯.৪৩। আর আছেন নিউজ়িল্যান্ডের উইকেট রক্ষক-ব্যাটার ডেভন কনওয়ে। তিনি ৩৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ১০৮৬ রান করেছেন ৪৯. ৩৬ গড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE