Advertisement
২৩ মে ২০২৪
T20 World Cup 2022

ভারতের সর্বকালের সেরা ব্যাটার কে? জবাব দিলেন প্রাক্তন অজ়ি অধিনায়ক

বিরাট কোহলিকে তাঁর দেখা ‘সর্বকালের সেরা ভারতীয় ব্যাটার’ বলতে দ্বিধা করেননি চ্যাপেল। একই সঙ্গে জানিয়ে দিয়েছেন, কোহলির ইনিংস দেখার পর টি-টোয়েন্টি ক্রিকেটকে এর পর আর শুধুই বিনোদন বলা যাবে না।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৮:৫১
Share: Save:

যে ভাবে পাকিস্তানকে একার হাতে হারিয়েছেন বিরাট কোহলি, তাতে প্রায় এক সপ্তাহ পরেও ঘোর কাটছে না গ্রেগ চ্যাপেলের। কোহলিকে তাঁর দেখা ‘সর্বকালের সেরা ভারতীয় ব্যাটার’ বলতে দ্বিধা করেননি চ্যাপেল। একই সঙ্গে জানিয়ে দিয়েছেন, কোহলির ইনিংস দেখার পর টি-টোয়েন্টি ক্রিকেটকে এর পর আর শুধুই বিনোদন বলা যাবে না। তাঁর ধারণা, কোহলির হাত ধরেই টি-টোয়েন্টি ক্রিকেট ‘সাবালক’ হল।

এক অস্ট্রেলীয় সংবাদপত্রের কলামে চ্যাপেল লিখেছেন, “আমার দেখা সর্বকালের সেরা ভারতীয় ব্যাটার কোহলি। শুধু মাত্র সর্বকালের সেরা চ্যাম্পিয়নদেরই সাহস রয়েছে নিজের কল্পনাকে বাস্তবে রূপায়িত করার। কোহলি সেটাই করেছে। হয়তো ওর কাছাকাছি আসতে পারে একমাত্র টাইগার পতৌদি। টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই হয়তো সর্বকালের সেরা ইনিংস হতে পারে। যে ভাবে একটা বেড়াল উলের বল নিয়ে খেলা করে, সে ভাবেই এমসিজি-র সবুজ ঘাসে পাকিস্তানের বোলিংকে নিয়ে খেলা করল কোহলি।”

চ্যাপেলের মতে, রবিবার কোহলির ব্যাটিংয়ে যে শিল্প ছিল, তা আগে কোনও দিন তিনি দেখেননি। লিখেছেন, “এমন একটা ইনিংস যেটা টি-টোয়েন্টি ক্রিকেটকে বৈধতা দিল। গত ১৫ বছরে কোনও ইনিংসে এত ভাল শিল্প দেখিনি। আর কেউ টি-টোয়েন্টি ক্রিকেটকে স্রেফ বিনোদন বলে উড়িয়ে দিতে পারবে না।”

যে ভাবে কোহলি স্ট্রোক খেলেন, তা দেখে আর এক জনের কথা মনে পড়ছে চ্যাপেলের। তিনি অ্যাডাম গিলক্রিস্ট। ওপেন করতে নেমে অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপারের মারকুটে ব্যাটিং এখনও অনেকের চোখে লেগে। চ্যাপেল বলেছেন, “আধুনিক ক্রিকেটে হয়তো এ রকম অনেকেই আছে যারা এই ম্যাচ বার করে দেবে। কিন্তু কোহলি যে ভাবে ক্রিকেটীয় দক্ষতা কাজে লাগিয়ে শট খেলেছে, সেটা কেউ পারবে না। গিলক্রিস্ট হয়তো কোহলির কাছাকাছি আসতে পারে। কিন্তু এই ধরনের শট খেলার ক্ষমতা বোধহয় ওরও নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2022 Virat Kohli Greg Chappell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE