Advertisement
১৯ মে ২০২৪
India Vs Bangladesh

ভারত-বাংলাদেশ খেলা শুরু সম্ভব? কখন কমবে ওভার, রোহিতদের লাভ কিসে, কী হলে শাকিবদের সুবিধা

অ্যাডিলেডে বৃষ্টিতে বন্ধ রয়েছে বাংলাদেশ ম্যাচ। আবার যদি খেলা শুরু হয়, তা হলে ওভার কমার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে কোন দল জিততে পারে?

রোহিত না শাকিব, শেষ পর্যন্ত কে জিতবেন?

রোহিত না শাকিব, শেষ পর্যন্ত কে জিতবেন?

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৬:২৬
Share: Save:

অ্যাডিলেডে বৃষ্টিতে বন্ধ রয়েছে বাংলাদেশ ম্যাচ। আবার যদি খেলা শুরু হয়, তা হলে ওভার কমার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে কোন দল জিততে পারে? এই প্রতিবেদন লেখা পর্যন্ত ওভার অপরিবর্তিত থাকার শেষ সময় পেরিয়ে গিয়েছে। ফলে নির্ধারিত সময় খেলা শেষ করতে গেলে ওভার কমাতেই হবে।

অঙ্ক বলছে, বাংলাদেশের সম্ভাবনা এ ক্ষেত্রেও বেশি। খেলা যদি আর না শুরু হয়, তা হলে যেমন তারা জিতে যাবে। তেমনই খেলা শুরু হওয়ার পর ওভার কমলেও লাভ তাদেরই। জানা গিয়েছে, স্থানীয় সময় রাত ৯.৩০ পর্যন্ত অপেক্ষা করা হবে। তার পর ওভার কমতে শুরু করবে। ফলে সময় খুবই কম। ওভার কমে যাওয়া কার্যত নিশ্চিত। যে হেতু শুরুর দিকে বাংলাদেশ অনেকটাই রান তুলে দিয়েছে। ফলে ওভার কমলে তাদের কাছে লক্ষ্যমাত্রাও কমবে।

ডাকওয়ার্থ-লুইসের নিয়ম অনুযায়ী, কোনও উইকেট পড়েনি বলে বাংলাদেশের লক্ষ্যমাত্রা ৪৯। যদি একটি উইকেট পড়ত তা হলে লক্ষ্য়মাত্রা হত ৫৩। ভারত তিনটে উইকেট পেলে লক্ষ্যমাত্রা থাকত ৬৫ রান। যদি বাংলাদেশের কাছে ১০ ওভার পর্যন্ত খেলার সুযোগ থাকে, তা হলে তারা আর মাত্র ২৩ রান তুললেই জিতে যাবে।

ওভার কমলে বাংলাদেশের লক্ষ্যমাত্রা কেমন হতে পারে? ১৯ ওভার খেলা হলে লক্ষ্য হবে ১৭৭। ১৭ ওভার হলে লক্ষ্য হবে ১৬০। ১৫ ওভার হলে লক্ষ্য হবে ১৪২। ১২ এবং ১০ ওভার হলে লক্ষ্যমাত্রা দাঁড়াবে যথাক্রমে ১১২ এবং ৮৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE