Advertisement
২০ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

মাঠ থেকে উধাও রোদচশমা! খালি চোখেই এখন ফিল্ডিং করছেন রোহিত-কোহলিরা

ক্রিকেটে ধীরে ধীরে কমে যাচ্ছে রোদচশমার ব্যবহার। খালি চোখেই ফিল্ডিং করতে দেখা যাচ্ছে ক্রিকেটারদের। কেন? রোদচশমার ব্যবহার কেন এ ভাবে কমে যাচ্ছে?

ধোনিকে রোদচশমায় দেখা যেত। কিন্তু কোহলিকে বেশির ভাগ সময় দেখা যায় খালি চোখে।

ধোনিকে রোদচশমায় দেখা যেত। কিন্তু কোহলিকে বেশির ভাগ সময় দেখা যায় খালি চোখে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ২০:২৫
Share: Save:

চুল-দাড়ির ছাঁটে রয়েছে নতুনত্ব। পরনের জার্সিতেও এসেছে অভিনবত্ব। দীর্ঘ দিন এক জার্সি না পরে মাঝেমধ্যেই নতুন জার্সিতে খেলতে দেখা যায় ক্রিকেটারদের। কিন্তু একটা জিনিসের ব্যবহার কমে গিয়েছে। রোদচশমা। কয়েক বছর আগেই ফিল্ডিং করার সময় বাহারি রোদচশমা পরতে দেখা যেত ক্রিকেটারদের। কিন্তু এখন রোহিত শর্মা, বিরাট কোহলিরা ফিল্ডিং করার সময় খালি চোখেই থাকেন। কেন? কেন রোদচশমার ব্যবহার কমে যাচ্ছে ক্রিকেটারদের মধ্যে?

ভারতীয় দলে কয়েক বছর আগে সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর থেকে বীরেন্দ্র সহবাগরা ফিল্ডিং করার সময় রোদচশমা পরতেন। পরে মহেন্দ্র সিংহ ধোনিকেও অনেক সময় উইকেটের পিছনে রোদচশমা পরে দাঁড়াতে দেখা যেত। বল করার সময়ও রোদচশমা পরতেন অনেকে। কিন্তু এখন কোহলিদের মধ্যে সেই প্রবণতা কমেছে। তার একটা কারণ হতে পারে, খালি চোখে ফিল্ডিং করতে সুবিধা হয় তাঁদের। শুধু ভারতীয় ক্রিকেটার নন, অস্ট্রেলিয়া, নিউজ়িল্যান্ড, ইংল্যান্ড, সব দলের ক্রিকেটারদেরই খালি চোখে ফিল্ডিং করতে দেখা যাচ্ছে।

কিন্তু গত কয়েকটি সিরিজে ভারতীয় ক্রিকেটাররা যে ভাবে ক্যাচ ফস্কেছেন, তার পরে এই রোদচশমা ব্যবহার না করা নিয়ে প্রশ্ন উঠছে। খালি চোখে কি তবে বল দেখতে অনেক সময় সমস্যা হয়? বিশেষ করে দিন-রাতের খেলায়। রাতের আকাশে বল অনেক উঁচুতে উঠলে ফ্লাডলাইটের আলোয় ক্যাচ ধরতে গেলে রোদচশমা অবশ্যই সাহায্য করে। গত কয়েকটি সিরিজে বেশ কয়েকটি ক্যাচ ছেড়েছেন ভারতীয় ফিল্ডাররা। সে এশিয়া কাপে আরশদীপ হোন, বা অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে মহম্মদ সিরাজ, দীপক চাহার। খারাপ ফিল্ডিংয়ের জন্য প্রকাশ্যে সমালোচনা করেছেন ভারত অধিনায়ক রোহিতও।

ক্রিকেটে গত কয়েক বছরে নানা বদল হয়েছে। বদলেছে ক্রিকেটের অনেক নিয়মও। তারই মধ্যে বদলে গিয়েছে রোদচশমার ব্যবহার। খালি চোখেই ফিল্ডিং করছেন রোহিত-কোহলিরা। কোথায় গেল সেই বাহারি রোদচশমা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE