Advertisement
০৪ মে ২০২৪
T20 World Cup 2022

৮ মিনিট এগিয়ে এল টস! বিশ্বকাপ ফাইনালে কেন নির্ধারিত সময়ের আগে নামলেন বাবর, বাটলার

সাধারণত ম্যাচ শুরুর ৩০ মিনিট আগে টস হয়। রবিবারের ম্যাচ যে হেতু ১.৩০ থেকে শুরু, তাই টস হওয়ার কথা ছিল দুপুর ১টায়। কেন তার ৮ মিনিট আগেই টস হল?

নির্ধারিত সময়ের আগেই টস করতে নামলেন বাবর, বাটলার।

নির্ধারিত সময়ের আগেই টস করতে নামলেন বাবর, বাটলার। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৪:১০
Share: Save:

রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল শুরু হওয়ার ৮ মিনিট আগে টস হয়ে গেল। অনেকেই সে কারণে টস দেখতে পাননি। সাধারণত ম্যাচ শুরুর ৩০ মিনিট আগে টস হয়। ম্যাচ যে হেতু দুপুর ১.৩০ থেকে শুরু, তাই টস হওয়ার কথা ছিল দুপুর ১টায়। তার বদলে ১২.৫২ মিনিটে টস হল। টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নিলেন ইংরেজ অধিনায়ক জস বাটলার। কিন্তু নির্ধারিত সময়ের আগে টস হল কেন?

জানা গিয়েছে, আগে থেকেই এটি ঠিক করে রাখা হয়েছিল। আবহাওয়া নিয়ে নিশ্চয়তা না থাকলেও আইসিসি পরিকল্পনা করে রেখেছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের। দর্শকদের মনোরঞ্জন করতেই এই পরিকল্পনা নেয় আইসিসি। সে কারণেই টসের সময় এগিয়ে আনা হয়েছে ৮ মিনিট। মাঠে পাকিস্তানের সমর্থকরাই সংখ্যায় বেশি। আইসিসির পরিকল্পনা অনুযায়ী, ম্যাচের পর আতসবাজির প্রদর্শনী হওয়ার কথা।

প্রসঙ্গত, পাকিস্তানের কাছে সুযোগ রয়েছে দ্বিতীয় দল হিসাবে দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার। অন্য দিকে, ২০১৬-য় ফাইনালে হারের পর এ বার ট্রফি তুলতে চায় ইংল্যান্ড। ম্যাচের আগে বাবর বলেছেন, “চিন্তার থেকে আমি বেশি উত্তেজিত। চাপ একটা রয়েছেই। তবে আত্মবিশ্বাস থাকলে সেটা অনুভূতই হবে না। ভাল ফলের জন্যে সেটা দরকার। ইংল্যান্ড শক্তিশালী দল। ভারতের বিরুদ্ধে ওদের দাপুটে জয়ই সেটা প্রমাণ করেছে। কিন্তু আমরা পরিকল্পনা থেকে সরছি না। জোরে বোলারদের নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। সেটা প্রয়োগ করেই ইংল্যান্ডকে হারাতে চাই।”

ম্যাচের আগে বাটলার সাফ বললেন, তাঁরা যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেন, তা হলে নিঃসন্দেহে ইংল্যান্ডের ফুটবল দলকে অনুপ্রাণিত করতে পারবেন তাঁরা। তাঁর কথায়, “খেলাধুলো ইংরেজদের সংস্কৃতির একটা অবিচ্ছেদ্য অঙ্গ। বিশ্বকাপে দলের পাশে দাঁড়ানোর ব্যাপারে তাদের তুলনা নেই। আমরা বিশ্বের অন্য প্রান্তে রয়েছি ঠিকই। কিন্তু সেই সমর্থন পাচ্ছি। তাই আমাদের জয় ওদের অনুপ্রাণিত করতেই পারে।”

ইংল্যান্ডের স্থানীয় সময় সকাল আটটায় খেলা শুরু। বাটলারের মতে, খুব বেশি লোক হয়তো ট্রাফালগার স্কোয়্যারে একসঙ্গে খেলা দেখতে জড়ো হবেন না। কিন্তু বাড়িতে অবশ্যই টিভি খুলে বসবেন। যে হেতু টিভিতে বিনামূল্যে খেলা দেখা যাবে। এমনিতে ইংল্যান্ডের সংবাদমাধ্যমে ফুটবলের প্রচার যতটা বেশি, ক্রিকেটে তাঁর ছিটেফোঁটাও নেই। তাই বাটলার বলেছেন, “ইউরোতে ফুটবল দলকে নিয়ে মাতামাতি দেখেছি। ফুটবলের সঙ্গে আমাদের দেশে কোনও কিছুরই তুলনা চলে না।” পর ক্ষণেই বাটলারের মন্তব্য, “বিনা খরচে টিভিতে খেলা দেখা যাবে। আশা করি নতুনরাও খেলা দেখতে চাইবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE