Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Jasprit Bumrah

বিশ্বকাপ তো গেল! ভারতীয় দল থেকে কত দিনের জন্য ছিটকে গেলেন বুমরা?

রবীন্দ্র জাডেজার পর এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরা। কয়েক দিনের ব্যবধানে দলের সেরা দুই ক্রিকেটারকে হারানো নিঃসন্দেহে ভারতের কাছে বেশ সমস্যার হতে চলেছে।

প্রায় ছ’মাস পর্যন্ত ছিটকে যেতে পারেন বুমরা।

প্রায় ছ’মাস পর্যন্ত ছিটকে যেতে পারেন বুমরা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫১
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন যশপ্রীত বুমরা। শুধু বিশ্বকাপই নয়, বেশ কয়েক মাস তাঁকে পাবে না ভারতীয় দল। বোর্ডের সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, পিঠের চোট এতটাই গুরুতর যে প্রায় ছ’মাস ছিটকে যেতে পারেন ভারতের এই জোরে বোলার। বিশ্বকাপ ছাড়াও বছরের শেষে এবং সামনের বছরের শুরুতে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিরিজ রয়েছে ভারতের। সেখানে বুমরাকে না পাওয়া ভারতীয় দলের কাছে বিরাট ধাক্কা হতে চলেছে।

Advertisement

রবীন্দ্র জাডেজার পর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরা। কয়েক দিনের ব্যবধানে দলের সেরা দুই ক্রিকেটারকে হারানো নিঃসন্দেহে ভারতের কাছে বেশ সমস্যার হতে চলেছে। বুমরার বদলে ভারতের হাতে মহম্মদ শামি বা মহম্মদ সিরাজের মতো বোলার রয়েছে। জাডেজার পরিবর্তে অক্ষর পটেল দলে এসেছেন। কিন্তু বিপক্ষের বুকে ত্রাস ধরাতে বুমরা বা জাডেজার ভূমিকা অনবদ্য।

জানা গিয়েছে, এই মুহূর্তে বোর্ড তাদের চিকিৎসক দলের সঙ্গে বুমরার চোট নিয়ে আলোচনা করবে। পরামর্শ নেওয়া হবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির থেকেও। যদি বুমরার অস্ত্রোপচার হয় সেটি কোথায় হবে, তা-ও ঠিক করা হবে। বোর্ডের এক সূত্রে এক ওয়েবসাইটে বলেছেন, “আমরা জানতে পেরেছি বুমরার চোটের অবস্থা খুব একটা ভাল নয়। ও যে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে যাচ্ছে না এটা একপ্রকার নিশ্চিত। খুব তাড়াতাড়ি মেডিক্যাল দলের রিপোর্ট পাওয়া যাবে। সেখান থেকেই বিষয়টি পরিষ্কার হবে।”

বুমরা যদি সত্যিই ছ’মাসের জন্যে ছিটকে যান, তা হলে তাঁকে আগামী বছরের মার্চ পর্যন্ত পাওয়া যাবে না। আপাতত যা সূচি, তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের শেষ ম্যাচ যোগ্যতা অর্জনকারী দলের বিরুদ্ধে, যেটি হবে ৬ নভেম্বর। ফাইনালে উঠলে ১৩ নভেম্বর পর্যন্ত খেলতে হবে। তার পরেই নিউজ়িল্যান্ডে যাবে ভারত। সেখানে তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে ভারত। ডিসেম্বরে ভারত যাবে বাংলাদেশে। সেখানে দু’টি টেস্ট এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে তারা।

Advertisement

জানুয়ারি মাসে শ্রীলঙ্কা সফরে যাবে ভারত। সেখানে তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে তারা। জানুয়ারির শেষ দিকে নিউজিল্যান্ড খেলতে আসবে ভারতে। তারাও তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে। তবে আসল সিরিজ় হতে চলেছে ফেব্রুয়ারি এবং মার্চে। অস্ট্রেলিয়া ভারতে আসবে চারটি টেস্ট এবং তিনটি এক দিনের ম্যাচ খেলতে। টেস্ট সিরিজে বুমরার থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপাতত যা অবস্থা, তাতে বুমরাকে ছাড়াই হয়তো ভারতকে এই সিরিজ়‌গুলিতে নামতে হতে পারে। বাকিদের কাছে এটা যে বিরাট চ্যালেঞ্জ হতে চলেছে, তা নিয়ে সন্দেহ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.