Advertisement
০৫ মে ২০২৪
India in World Test Championship

৭৭ দিনে ৭ টেস্ট খেলতে হবে রোহিতদের, টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে কাদের সামনে ভারত?

তৃতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে ভারতের সামনে কঠিন পরীক্ষা। ৭৭ দিনে ৭টি টেস্ট খেলতে হবে রোহিত শর্মাদের। প্রতিপক্ষ কারা কারা?

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৬:২৬
Share: Save:

আগের দু’বার ফাইনালে হারতে হয়েছে। আরও এক বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতার লক্ষ্যে নেমেছে ভারত। মঙ্গলবার থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে শুরু হয়েছে প্রথম টেস্ট। আগামী ৭৭ দিনে ৭টি টেস্ট খেলতে হবে রোহিত শর্মাদের। কাদের বিরুদ্ধে কবে কবে রয়েছে সেই সব ম্যাচ, দেখে নেওয়া যাক।

এই ৭৭ দিনেই সব থেকে কঠিন দুই প্রতিপক্ষের বিরুদ্ধে খেলবেন রোহিতরা। প্রথমে দক্ষিণ আফ্রিকা। তার পরে ইংল্যান্ড। ২৬ ডিসেম্বর থেকে সেঞ্চুরিয়নে শুরু হয়েছে বক্সিং ডে টেস্ট। এর পরে ৩ জানুয়ারি থেকে কেপ টাউনে শুরু হবে দ্বিতীয় টেস্ট। দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও পর্যন্ত কোনও টেস্ট সিরিজ় জিততে পারেনি ভারত। তাই তাদের সামনে এই দুই টেস্টে কড়া চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরার পরে জানুয়ারি থেকে শুরু ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা। ভারতে খেলতে আসবেন বেন স্টোকসরা। ২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদে শুরু প্রথম টেস্ট। ২ ফেব্রুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট হবে বিশাখাপত্তনমে। তৃতীয় টেস্ট রাজকোটে। খেলা শুরু ১৫ ফেব্রুয়ারি থেকে। ২৩ ফেব্রুয়ারি থেকে চতুর্থ টেস্ট শুরু রাঁচীতে। সিরিজ়ের শেষ টেস্ট হবে ৭ মার্চ থেকে। খেলা হবে ধর্মশালায়। ১১ মার্চ সিরিজ শেষ হওয়ার কথা।

ব্রেন্ডন ম্যাকালাম ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নেওয়ার পর থেকে ‘বাজ়বল’ ক্রিকেট খেলছে ইংল্যান্ড। দেশের মাটিতেই অবশ্য বেশির ভাগ সিরিজ় খেলেছে তারা। ভারতের মাটিতে ‘বাজ়বল’কে বড় পরীক্ষার সামনে পড়তে হবে। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে জেতা সহজ হবে না ভারতের। রোহিতদেরও নিজেদের সেরাটা দিতে হবে। এই দুই সিরিজ়ে ভাল করতে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার দিকে অনেকটা এগিয়ে যাবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Test Championship India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE