Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Pakistan in Davis Cup

আবেদন খারিজ! ৬০ বছর পরে পাকিস্তানে খেলতেই যেতে হচ্ছে ভারতকে, না হলে বড় শাস্তি

ভারতীয় টেনিস সংস্থার আবেদন খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক টেনিস সংস্থা। সেই কারণে ৬০ বছর পরে পাকিস্তানে ডেভিস কাপ খেলতে যেতে হবে ভারতকে।

tennis

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৬:০৩
Share: Save:

সমস্যায় পড়েছে ভারত। তাদের আবেদন খারিজ হয়ে গিয়েছে। ফলে ডেভিস কাপ খেলতে পাকিস্তানে যেতেই হবে ভারতকে। ৬০ বছর পরে। যদি ভারত এর পরেও সে দেশে খেলতে না যায় তা হলে বড় শাস্তি হতে পারে তাদের।

ডেভিস কাপের বিশ্ব গ্রুপ ১ প্লে-অফ খেলতে ইসলামাবাদে যাওয়ার কথা ভারতের। পাকিস্তানে যাতে খেলতে যেতে না হয় তার জন্য আগেই বিশ্ব টেনিস সংস্থার কাছে আবেদন করেছিল ভারতীয় টেনিস সংস্থা। তাদের আর্জি ছিল, নিরপেক্ষ দেশে হোক খেলা। সেই আবেদন খারিজ হয়ে গিয়েছে। শেষ বার ১৯৬৪ সালে পাকিস্তানে ডেভিস কাপ খেলতে গিয়েছিল ভারত। সে বার ৪-০ জিতেছিল তারা।

এই প্রসঙ্গে ভারতীয় টেনিস সংস্থার সচিব অনিল ধুপর সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘বিশ্ব টেনিস সংস্থা আমাদের আবেদন খারিজ করে দিয়েছে। সোমবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে আমাদের একটা দল যাবে। পরবর্তী পদক্ষেপ নিয়ে পরামর্শ নেব।’’

এর আগে ধুপর জানিয়েছিলেন যে ডেভিস কাপ তাঁরা অবশ্যই খেলবেন। তার জন্য প্রয়োজনে কেন্দ্রের কাছ থেকে অনুমতি নিয়ে পাকিস্তানে যাবে দল। তিনি বলেছিলেন, ‘‘আমরা অপেক্ষা করছি যে ডেভিস কাপ কর্তৃপক্ষ কী সিদ্ধান্ত নিচ্ছেন। যদি আমাদের দাবি খারিজ করে পাকিস্তানেই খেলার আয়োজন করা হয় তা হলে আমাদের যেতে হবে। সে ক্ষেত্রে কেন্দ্রের অনুমতি চাইব। কারণ, টেনিসে ডেভিস কাপ খুব বড় প্রতিযোগিতা। সেখানে খেলার সুযোগ ছাড়া যাবে না। তার জন্য যা করতে হবে করব।’’

২০১৯ সালেও ডেভিস কাপে ভারতকে খেলতে যেতে হত পাকিস্তানে। সে বার ভারতের আবেদনের পরে খেলা ফেলা হয় কাজাখস্তানে। এ বার আর ভারতের আবেদনে সাড়া দেয়নি বিশ্ব সংস্থা। ৩-৪ ফেব্রুয়ারি দু’দেশের খেলা রয়েছে। ভারতীয় দলের অধিনায়ক রামকুমার রামনাথন। দলের বাকি চার খেলোয়াড় হলেন এন শ্রীরাম বালাজি, ইয়ুকি ভামব্রি, সাকেথ মিনানি ও নিকি পুনাচা। রিজার্ভ খেলোয়াড় হিসাবে রাখা হয়েছে দিগ্বিজয় প্রতাপ সিংহকে। ভারত যদি এর পরেও খেলতে না যায় তা হলে পাকিস্তানকে জয়ী ঘোষণা করা হবে। ভারত বিশ্ব গ্রুপ ২-এ নেমে যাবে। এখন দেখার এই পরিস্থিতি কেন্দ্রের কাছ থেকে টেনিস সংস্থা সবুজ সঙ্কেত পায় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Davis Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE