Advertisement
০৪ মে ২০২৪
ICC World Test Championship

বৃষ্টির কারণে ভেস্তে যাওয়া ম্যাচে পয়েন্ট ভাগ, টেস্ট বিশ্বকাপে রোহিতেরা দ্বিতীয় স্থানে, শীর্ষে কারা?

২০২৩-২৫ সালের টেস্ট বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে। দু’বছর ধরে সব টেস্ট দলের খেলা শেষে ফাইনাল হয়। সেই ম্যাচে খেলে লিগ তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা দল। ভারত দ্বিতীয় স্থানে।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১০:১৫
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট ড্র হয়ে যাওয়ায় পুরো পয়েন্ট পাওয়া হল না ভারতের। সোমবার টেস্টের পঞ্চম দিনে বৃষ্টির কারণে খেলাই হয়নি। এর ফলে ম্যাচটি ড্র হয়ে যায়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাই এই ম্যাচে মাত্র চার পয়েন্ট পেল ভারত। পুরো ১২ পয়েন্ট তোলার সুযোগ থাকলেও তা ভেস্তে গেল বৃষ্টির কারণে। লিগ তালিকায় পাকিস্তানের নীচেই থাকতে হল ভারতকে।

২০২৩-২৫ সালের টেস্ট বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে। দু’বছর ধরে সব টেস্ট দলের খেলা শেষে ফাইনাল হয়। সেই ম্যাচে খেলে লিগ তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা দল। এই মুহূর্তে লিগ তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তান। একটি টেস্ট খেলে জিতেছে তারা। ফলে ১০০ শতাংশ পয়েন্ট রয়েছে তাদের। ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। দু’টি টেস্টের মধ্যে রোহিতেরা একটি জিতেছেন এবং একটি ড্র হয়েছে। ফলে তাঁরা পেয়েছেন ৬৬.৬৭ শতাংশ পয়েন্ট।

সব দল এ বারের লিগে এখনও টেস্ট খেলেনি। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড চারটি করে টেস্ট খেলে ফেলেছে। এর মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে দু’টি, ইংল্যান্ড জিতেছে একটি এবং তাঁদের মধ্যে হওয়া টেস্টগুলির একটি ম্যাচ ড্র হয়েছে। এর ফলে ৫৪.১৭ শতাংশ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া এবং ২৯.১৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ় ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট হেরেছিল। সোমবার টেস্ট ড্র হয়ে যাওয়ায় পয়েন্ট পেয়েছে ক্যারিবিয়ান বাহিনী। তারা পেয়েছে ১৬.৬৭ শতাংশ পয়েন্ট। শ্রীলঙ্কা একটিই টেস্ট খেলেছে এবং হেরেছে। ফলে তারা এখনও পয়েন্ট পায়নি। বাংলাদেশ, নিউ জ়িল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা এখনও এ বারের লিগে টেস্ট খেলেনি।

শেষ দু’বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল ভারত। যদিও তারা কোনও বার জিততে পারেনি। অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড এক বার করে আইসিসির এই ট্রফি জিতেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE