Advertisement
৩০ মে ২০২৪
India Vs Ireland

শুক্রবার বুমরার ভারতের প্রতিপক্ষ ভারতই, আইরিশ যুদ্ধে সাজঘরের শক্তি মাপবে ভারতীয় দল

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ২-৩ হারলেও আয়ারল্যান্ডকে যে খুব একটা গুরুত্ব ভারতীয় দল দিচ্ছে না তা বলাই যায়। ১১ মাস পর চোট সারিয়ে ফেরা যশপ্রীত বুমরা ছাড়া ভারতীয় দলে প্রায় সকলেই নতুন মুখ।

Team India

আয়ারল্যান্ডে যশপ্রীত বুমরার নেতৃত্বে খেলবে ভারত। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ০৭:৫০
Share: Save:

আয়ারল্যান্ডের মাটিতে শুক্রবার যে ভারতীয় দল মাঠে নামবে সেটাকে অনেকে দ্বিতীয় সারির দল বলতেও নারাজ। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ২-৩ হারলেও আয়ারল্যান্ডকে যে খুব একটা গুরুত্ব ভারতীয় দল দিচ্ছে না তা বলাই যায়। ১১ মাস পর চোট সারিয়ে ফেরা যশপ্রীত বুমরা ছাড়া ভারতীয় দলে প্রায় সকলেই নতুন মুখ। এমন একটা সিরিজ়ে ভারত চাইবে নিজেদের সাজঘরের শক্তি বুঝে নিতে।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে যে দলটি খেলতে গিয়েছে, সেই দলের অনেকেই রয়েছেন এশিয়ান গেমসে। আয়ারল্যান্ডে বুমরা নেতৃত্ব দেবেন। এশিয়ান গেমসের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। তিনি এই সিরিজ়ে সহ-অধিনায়ক। ভারতীয় দলকে নেতৃত্ব দিতে নামার আগে রুতুরাজের মহড়া হয়ে যাবে আয়ারল্যান্ডে। আইরিশদের বিরুদ্ধে এখনও পর্যন্ত পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে একটিতেও হারেনি ভারত। তরুণদের সামনে চ্যালেঞ্জ এই জয়ের ধারা বজায় রাখা। বুমরাদের লড়াই তাই নিজেদের বিরুদ্ধেই।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের টি-টোয়েন্টি ম্যাচগুলি শুরু হবে সন্ধে ৭.৩০ মিনিট থেকে। ভারতে সেই ম্যাচ সম্প্রচার হবে স্পোর্টস১৮ চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে জিয়োসিনেমাতে।

ভারতীয় দলের হয়ে শুক্রবার ওপেন করতে পারেন রুতুরাজ এবং যশস্বী জয়সওয়াল। তিন নম্বরে নামতে পারেন তিলক বর্মা। উইকেটরক্ষক হিসাবে থাকতে পারেন সঞ্জু স্যামসন। খেলতে পারেন জিতেশ শর্মাও। অভিষেক হতে পারে রিঙ্কু সিংহের। অলরাউন্ডার শিবম দুবে অথবা ওয়াশিংটন সুন্দরের মধ্যে যে কোনও এক জনকে বেছে নিতে পারে ভারত। স্পিন বিভাগে রয়েছেন রবি বিষ্ণোই। অধিনায়ক বুমরার সঙ্গে পেস আক্রমণে থাকতে পারেন মুকেশ কুমার এবং আরশদীপ সিংহ।

তরুণ ভারতীয় দলকে নেতৃত্ব দিতে নামার আগে বুমরা বলেন, “কে আমার থেকে কী আশা করছে, সেটা নিয়ে আমি ভাবছি না। আমি শুধু উপভোগ করতে চাই। এত দিন ধরে ক্রিকেটের বাইরে কখনও থাকিনি। যে খেলাটাকে ভালবাসি, সেটার জন্যই ফিরে এসেছি। ১১ মাস আগেও যেমন ছিলাম, এখনও তেমনই আছি। নিজের উপর আত্মবিশ্বাস আছে। জানি অনেক দিন পর মাঠে ফিরছি। কিন্তু মাঠে ফিরে আমি খুশি। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে অনেকটা সময় কাটিয়েছি। এখন আমি সুস্থ। মাঠে নামার জন্য মুখিয়ে আছি।”

ভারতীয় দল: যশপ্রীত বুমরা (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড় (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, তিলক বর্মা, রিঙ্কু সিংহ, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), জিতেশ শর্মা (উইকেটরক্ষক), শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, শাহবা‌জ আহমেদ, রবি বিষ্ণোই, প্রসিদ্ধ কৃষ্ণ, আরশদীপ সিংহ, মুকেশ কুমার এবং আবেশ খান।

আয়ারল্যান্ডের দল: পল স্টার্লিং (অধিনায়ক), অ্যান্ড্রু বলবির্নি, মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যামফের, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, ফিয়ন হ্যান্ড, জস লিটল, ব্যারি ম্যাকার্থি, হ্যারি টেক্টর, লরকান টাকার, থিয়ো ভান ওরকম, বেন হোয়াইট এবং ক্রেগ ইয়ং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Ireland Jasprit Bumrah Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE