Advertisement
১৭ মে ২০২৪
India predicted XI vs South Africa

রোহিতদের সামনে সব থেকে কঠিন ম্যাচ, ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কি বদলাবে ভারতীয় দল?

তরতর করে এগিয়ে চলেছে রোহিত শর্মাদের বিজয়রথ। রবিবার কলকাতার ইডেন গার্ডেন্সে ভারতের সামনে দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে কি দলে বদল হতে পারে?

odi world cup

ইডেনে অনুশীলনের মাঝে রোহিত শর্মা। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৯:১১
Share: Save:

চলতি বিশ্বকাপে প্রথম সাত ম্যাচের সাতটিতেই জিতেছে ভারত। প্রথম দল হিসাবে প্রতিযোগিতার সেমিফাইনালে উঠেছে তারা। তরতর করে এগিয়ে চলেছে রোহিত শর্মাদের বিজয়রথ। রবিবার কলকাতার ইডেন গার্ডেন্সে ভারতের সামনে দক্ষিণ আফ্রিকা। পয়েন্ট তালিকায় এক বনাম দুইয়ের লড়াই। এই ম্যাচই ঠিক করে দেবে কারা শীর্ষে থেকে সেমিফাইনালে উঠবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কি ভারতের প্রথম একাদশে বদল হবে? না কি একই দল খেলাবেন রোহিতেরা?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ—

রোহিত শর্মা: দলের মতো ভারতের অধিনায়কও ফর্মে রয়েছেন। ঘরের মাঠে অবশ্য রান পাননি রোহিত। ইডেন রোহিতের পছন্দের মাঠ। সেখানে আবার জ্বলে উঠতে পারে তাঁর ব্যাট।

শুভমন গিল: চলতি বিশ্বকাপে ওয়াংখেড়েতে রান পেয়েছেন শুভমন। মাত্র ৮ রানের জন্য শতরান হাতছাড়া হয়েছে। ইডেনেও সেই ফর্ম বজায় রাখতে চাইবেন তিনি।

বিরাট কোহলি: ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যর্থতা ভুলে ওয়াংখেড়েতে রান পেয়েছেন। সচিন তেন্ডুলকরের ঘরের মাঠে তাঁকে ছোঁয়া হয়নি বিরাটের। আর একটি শতরান করলেই এক দিনের ক্রিকেটে সচিনের সমসংখ্যক শতরান (৪৯) হয়ে যাবে তাঁর। রবিবার বিরাটের ৩৫তম জন্মদিন। সেই বিশেষ দিনেই নজির গড়তে চাইবেন তিনি।

শ্রেয়স আয়ার: ভারতীয় ব্যাটারদের মধ্যে একমাত্র শ্রেয়সই ভাল খেলতে পারছিলেন না। মুম্বইয়ে তিনি রান পেয়েছেন। সেই ফর্মই ইডেনে ধরে রাখতে চাইবেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক।

লোকেশ রাহুল: ধারাবাহিক ভাবে রান করছেন। উইকেটের পিছনেও ভাল দেখাচ্ছে। তিনিই ভারতের মিডল অর্ডারের সব থেকে বড় ভরসা।

সূর্যকুমার যাদব: ইংল্যান্ডের বিরুদ্ধে রান পেয়েছেন। ওয়াংখেড়ে রান না পেলেও ইডেনে আবার ছন্দে ফেরার চেষ্টা করবেন তিনি।

রবীন্দ্র জাডেজা: বলের পাশাপাশি ব্যাট হাতেও রান করছেন এই অলরাউন্ডার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি দলের বড় ভরসা।

কুলদীপ যাদব: বিশ্বকাপে ছন্দে রয়েছেন। ইডেনে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে দক্ষিণ আফ্রিকাকে সমস্যায় ফেলতে চাইবেন কুলদীপ।

মহম্মদ শামি: তিন ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন। বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ উইকেটশিকারি খেলবেন ঘরের মাঠে। ইডেনেও আগুন ঝরাতে চাইবেন শামি।

যশপ্রীত বুমরা: চলতি বিশ্বকাপের অন্যতম সেরা বোলার। ইডেনের উইকেট থেকে সাহায্য পাবেন। তা কাজে লাগাতে পারেন বুমরা।

মহম্মদ সিরাজ: চলতি বিশ্বকাপে ওয়াংখেড়েতে ফর্মে ফিরেছেন। ইডেনেও নতুন বল সুইং করে। তাই এই মাঠেও ভাল খেলতে চাইবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE