Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

১১ ক্রিকেটার: আইপিএল শুরুর আগেই ছিটকে গিয়েছেন যাঁরা, ভুগল বেশি কোন দল?

চোটের কারণে অনেকে খেলতেই পারবেন না এ বারের আইপিএলে। কারও কারও মাঠে ফেরা অনিশ্চিত। কেউ আবার সরে দাঁড়িয়েছেন নিজে থেকেই। সব মিলিয়ে এখনও পর্যন্ত এমন ক্রিকেটার ১১ জন।

picture of IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৬:০৬
Share: Save:

আইপিএল শুরুর পাঁচ দিন আগে সামনে চলে এল একটি একাদশ। এই দলের ক্রিকেটারদের অনেকেই চোটের জন্য ছিটকে গিয়েছেন। কারও কারও অংশগ্রহণ এখনও অনিশ্চিত। ক্ষতিগ্রস্ত হয়েছে সাতটি ফ্র্যাঞ্চাইজ়ি।

চোট-আঘাত খেলার অঙ্গ। কোনও গুরুত্বপূর্ণ খেলোয়াড় চোট পেলে ক্ষতিগ্রস্ত হয় সংশ্লিষ্ট দল। খেলোয়াড় পরিবর্তন করে পরিস্থিতি সামলানোর চেষ্টা করে সব দলই। তাতে অনেক সময়ই তেমন লাভ হয় না। এ বারে আইপিএল শুরুর আগে এখনও পর্যন্ত সাতটি ফ্র্যাঞ্চাইজ়ি পাচ্ছে না ১১ জন ক্রিকেটারকে। চোটের কারণে অনেকে খেলতেই পারবেন না। কারও কারও মাঠে ফেরা অনিশ্চিত। কেউ আবার সরে দাঁড়িয়েছেন নিজে থেকেই।

১) ডেভন কনওয়ে: নিউ জ়িল্যান্ডের ওপেনিং ব্যাটারকে আইপিএলের প্রথমার্ধে পাবে না চেন্নাই সুপার কিংস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে হাতের আঙুলে চোট পেয়েছেন তিনি। তাঁর সুস্থ হতে আট সপ্তাহ লাগবে। তাই প্রাথমিক ভাবে কনওয়েকে ছাড়াই পরিকল্পনা করতে হচ্ছে মহেন্দ্র সিংহ ধোনিদের। গত আইপিএলে চেন্নাইয়ের হয়ে ১৬টি ম্যাচে ৬৭২ রান করেছিলেন।

২) মাথিশা পাতিরানা: বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন শ্রীলঙ্কার জোরে বোলার। ডেথ ওভারে ধোনির অন্যতম ভরসার সুস্থ হতে পাঁচ সপ্তাহ সময় লাগবে। তাঁর পরিবর্ত হিসাবে আইপিএলের শুরুতে বাংলাদেশের মুস্তাফিজুর রহমানকে নিয়ে পরিকল্পনা করছে চেন্নাই।

৩) হ্যারি ব্রুক: ২০২৩ সালের ডিসেম্বর থেকে মাঠের বাইরে ব্রুক। ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়েও খেলেননি ইংল্যান্ডের হয়ে। আইপিএলে তাঁকে পাবে না দিল্লি ক্যাপিটালস। ঠাকুমার মৃত্যুতে মানসিক ভাবে ভেঙে পড়েছেন ২৫ বছরের ক্রিকেটার। পরিবারের সঙ্গে থাকতে চাইছেন আপাতত। তাই আইপিএল থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছেন ব্রুক। তাঁর পরিবর্তন হিসাবে এখনও কারও নাম ঘোষণা করেনি সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি।

৪) লুঙ্গি এনগিডি: দক্ষিণ আফ্রিকার জোরে বোলারকেও এ বারের আইপিএলে পাবে না দিল্লি। গোড়ালির চোটের জন্য গত জানুয়ারি থেকে মাঠের বাইরে রয়েছেন তিনি। ২০২২ সালের নিলামে তাঁকে কিনেছিল দিল্লি। কিন্তু এখনও পর্যন্ত সৌরভের দলের হয়ে আইপিএলের কোনও ম্যাচ খেলা হয়নি তাঁর। পরিবর্ত হিসাবে অস্ট্রেলিয়ার তরুণ ব্যাটার ফ্রেজার ম্যাকগার্ককে নিয়েছে দিল্লি।

৫) জেসন রয়: ইংল্যান্ডের ব্যাটারকে এ বার পাচ্ছে না কলকাতা নাইট রাইডার্স। ব্যক্তিগত কারণে প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছেন রয়। গত মরসুমে কেকেআরের হয়ে তিনি আটটি ম্যাচ খেলে ২৮৫ রান করেছিলেন। তাঁর পরিবর্ত হিসাবে কেকেআর দলে নিয়েছে উইকেটরক্ষক-ব্যাটার ফিল সল্টকে।

৬) গাস অ্যাটকিনসন: রয়ের মত ইংল্যান্ডের জোরে বোলার অ্যাটকিনসনকেও পাবে না কেকেআর। অতিরিক্ত ক্রিকেটের চাপ এড়াতে তিনি নিজেকে সরিয়ে নিয়েছেন আইপিএল থেকে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের পরামর্শেই এই সিদ্ধান্ত নিয়েছেন অ্যাটকিনটন। তাঁর পরিবর্ত হিসাবে কেকেআর দলে নিয়েছে শ্রীলঙ্কার দুষ্মন্ত চামিরাকে।

৭) সূর্যকুমার যাদব: গত ডিসেম্বরে জার্মানিতে হার্নিয়ার অস্ত্রোপচার করিয়েছেন সূর্যকুমার। এখনও সম্পূর্ণ ফিট নন ভারতের আগ্রাসী ব্যাটার। আইপিএলের প্রথমার্ধে তাঁকে পাবে না মুম্বই ইন্ডিয়ান্স। তবে প্রতিযোগিতার শেষ দিকে হার্দিক পাণ্ড্যের দলের হয়ে খেলতে পারেন।

৮) দিলশান মদুশঙ্ক: হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছেন শ্রীলঙ্কার বাঁহাতি জোরে বোলার মদুশঙ্ক। বাংলাদেশ সফরে গিয়ে তিনিও চোট পেয়েছেন পাতিরানার মতো। সুস্থ হতে কয়েক সপ্তাহ সময় লাগবে মদুশঙ্কের।

৯) মহম্মদ শামি: এক দিনের বিশ্বকাপের সময় থেকে গোড়ালির চোটে ভুগছেন বাংলার জোরে বোলার। কিছু দিন আগে লন্ডনে অস্ত্রোপচার করিয়েছেন। এ বার আইপিএল খেলতে পারবেন না গুজরাত টাইটান্সের হয়ে। তার পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলতে পারবেন না শামি। গত আইপিএলে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন শামি। তাঁকে না পাওয়া নিশ্চিত ভাবে শুভমন গিলের দলের ক্ষতি।

১০) প্রসিদ্ধ কৃষ্ণ: চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গিয়েছেন প্রসিদ্ধ। কর্নাটকের জোরে বোলারকে পাবে না রাজস্থান রয়্যালস। ফেব্রুয়ারি মাসে অস্ত্রোপটার করাতে হয়েছে তাঁকে। মাঠে ফিরতে বেশ কিছু দিন সময় লাগবে প্রসিদ্ধর। তাঁর পরিবর্ত হিসাবে এখনও কারও নাম জানায়নি রাজস্থান।

১১) মার্ক উড: ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নির্দেশে আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন উড। ফলে তাঁকে পাবে না লখনউ সুপার জায়ান্টস। টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় তরতাজা ভাবে পাওয়ার জন্য উডকে আইপিএল না খেলার পরামর্শ দিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেট কর্তারা।

সব মিলিয়ে এখনও পর্যন্ত চেন্নাই সুপার কিংস দু’জন, দিল্লি ক্যাপিটালস দু’জন, কলকাতা নাইট রাইডার্স দু’জন, মুম্বই ইন্ডিয়ান্স দু’জন, রাজস্থান রয়্যালস এক জন, গুজরাত টাইটান্স এক জন এবং লখনউ সুপার জায়ান্টস এক জন ক্রিকেটারকে এ বারে আইপিএলে পাবে না বা কিছু ম্যাচে পাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE