Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ashes 2023

বিতর্কিত আউট করা উইকেটরক্ষককে ‘পুরস্কার’, ক্যারেই এখন অস্ট্রেলিয়ার ‘লিড সিঙ্গার’

৬ জুলাই থেকে হেডিংলেতে তৃতীয় টেস্ট। হেডিংলে জনি বেয়ারস্টোর ঘরের মাঠ। লর্ডসে যে ভাবে তিনি আউট হয়েছেন তাতে হেডিংলেতে আরও উগ্র হয়ে উঠতে পারেন ইংরেজ সমর্থকেরা। সেই চিন্তায় প্রশাসন।

Alex Carey

অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারে। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:৩৭
Share: Save:

অ্যাশেজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের ব্যাটার জনি বেয়ারস্টোকে আউট করার ‘পুরস্কার’ পেলেন অ্যালেক্স ক্যারে। অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক তৃতীয় টেস্টে ‘আন্ডার দ্য সাদার্ন ক্রস’ গাওয়ার সুযোগ পেয়েছেন। সাধারণত টেস্ট চলাকালীন প্রতি দিন খেলা শুরুর আগে এই গান গেয়ে থাকেন অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা। দলের ক্রিকেটারদের উত্তেজিত করে এই গান। রড মার্শের সময়ে এই গান শুরু হয়েছিল। সাধারণত দলের অধিনায়ক সেই গান গেয়ে থাকেন। চলতি অ্যাশেজের শুরু থেকে তা গাইছিলেন নেথান লায়ন। অস্ট্রেলিয়ার জার্সিতে টানা ১০০ টেস্ট খেলায় তাঁকে এই সম্মান দিয়েছিল দল। লর্ডসে চোট পাওয়ায় অ্যাশেজের বাকি সিরিজ়ে নেই লায়ন। তাই এ বার সেই সুযোগ পেয়েছেন ক্যারে। তিনিই এখন অস্ট্রেলিয়ার ‘লিড সিঙ্গার’।

এই প্রসঙ্গে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স বলেন, ‘‘আমাদের খেলা চলাকালীন দর্শকেরা এই গান গায়। তার থেকে ভাল কিছু হয় না। কিন্তু নিজেদের মধ্যেও আমরা এই গান গেয়ে থাকি। লর্ডস টেস্ট জিততে ক্যারের অবদান কম নয়। তাই ওকেই সামনের টেস্টে দায়িত্ব দেওয়া হয়েছে।’’

৬ জুলাই থেকে লিডসের হেডিংলেতে শুরু তৃতীয় টেস্ট। সেই ম্যাচের আগে সুরক্ষা নিয়ে চিন্তা বাড়ছে। কারণ, হেডিংলে বেয়ারস্টোর ঘরের মাঠ। সেখানে তাঁর সমর্থন অনেক বেশি থাকবে। লর্ডসে যে ভাবে তিনি আউট হয়েছেন তাতে হেডিংলেতে আরও উগ্র হয়ে উঠতে পারেন ইংরেজ সমর্থকেরা। সেই চিন্তায় প্রশাসন। ইতিমধ্যেই পশ্চিম ইয়র্কশায়ার পুলিশের সঙ্গে কথা বলেছেন হেডিংলে কর্তৃপক্ষ। গ্যালারিতে যাতে কোনও অযাচিত ঘটনা না ঘটে সে দিকে নজর রাখতে বলা হয়েছে পুলিশকে। প্রয়োজনে অতিরিক্ত নিরাপত্তারক্ষী মোতায়েন থাকবে মাঠে।

হেডিংলে স্টেডিয়ামের এক আধিকারিক বলেছেন, ‘‘লর্ডসে কী হয়েছে সেটা আমরা দেখেছি। মেরিলিবোন ক্রিকেট ক্লাবের তিন সদস্যকে নির্বাসিত করা হয়েছে। সেখানকার লং রুমেই যদি এই হয় তা হলে হেডিংলেতে আরও কঠিন পরিস্থিতিতে পড়তে হতে পারে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। আমরা চাই না কোনও খারাপ ঘটনা ঘটুক। তাই আগে থেকে প্রস্তুতি নিচ্ছি।’’

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদেরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন হেডিংলে কর্তৃপক্ষ। খেলা চলাকালীন রেস্তরাঁ বা পাবে যাওয়ার ক্ষেত্রে একটি সতর্ক থাকতে বলা হয়েছে স্টিভ স্মিথদের। শুধু ক্রিকেটেই মন দিতে বলা হয়েছে। এই আবহে হেডিংলে টেস্টের শুরুটা কেমন হয় সে দিকেই নজর সবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Alex Carey australia cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE