Advertisement
১৭ মে ২০২৪
IPL Auction 2024

৫ দামি ক্রিকেটার: শীর্ষে কেকেআরের স্টার্ক, আইপিএলে কাদের রেকর্ড টপকালেন বিশ্বজয়ী?

আইপিএলের নিলামের ইতিহাসে সব থেকে বেশি টাকায় ক্রিকেটার কিনেছে কলকাতা নাইট রাইডার্স। ২৪ কোটি ৭৫ লক্ষ টাকায় মিচেল স্টার্ককে কিনেছে তারা। প্রথম পাঁচে বাকি চার ক্রিকেটার কারা?

cricket

মিচেল স্টার্ক। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ২১:১৪
Share: Save:

আইপিএলে ইতিহাস গড়েছে কলকাতা নাইট রাইডার্স। প্রতিযোগিতার ইতিহাসে সব থেকে দামি ক্রিকেটারকে কিনেছে তারা। নিলামে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ককে ২৪ কোটি ৭৫ লক্ষ টাকায় কিনেছে কেকেআর। কিছু ক্ষণ আগেই প্যাট কামিন্সকে ২০ কোটি ৫৯ লক্ষ টাকায় কিনেছিল সানরাইজার্স হায়দরাবাদ। সেই রেকর্ড ভেঙে দিয়েছে কেকেআর। গুজরাত টাইটান্সকে লড়াইয়ে টেক্কা দিয়েছে তারা।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ দাম পাওয়া প্রথম পাঁচ ক্রিকেটারের তালিকা—

১) মিচেল স্টার্ক: স্টার্কের ন্যূনতম দাম ছিল ২ কোটি টাকা। তাঁকে নিয়ে লড়াই শুরু হয় মুম্বই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালসের মধ্যে। সেই লড়াই স্টার্কের দাম ১০ কোটি টাকায় নিয়ে চলে যায়। তার পরে সেই লড়াইয়ে আসে কলকাতা নাইট রাইডার্স ও গুজরাত টাইটান্স। দু’দলই টাকা বাড়াতে থাকে। কেউ লড়াই ছাড়ছিল না। শেষ পর্যন্ত ২৪ কোটি ৭৫ লক্ষ টাকায় অস্ট্রেলিয়ার পেসারকে কেনে কলকাতা।

২) প্যাট কামিন্স: আইপিএলের নিলামে যে কামিন্স বেশি দর পাবেন তা আগে থেকেই বোঝা গিয়েছিল। তাঁর ন্যূনতম মূল্য ছিল ২ কোটি টাকা। প্রথমে কামিন্সকে নিতে ঝাঁপায় চেন্নাই সুপার কিংস। তাদের সঙ্গে লড়াই শুরু হয় মুম্বই ইন্ডিয়ান্সের। পরে সেই লড়াইয়ে নামে আরসিবি ও সানরাইজার্স হায়দরাবাদ। শেষ হাসি হাসে হায়দরাবাদ। ২০ কোটি ৫০ লক্ষ টাকায় তাঁকে কেনে হায়দরাবাদ।

৩) স্যাম কারেন: গত বার নিলামে সব থেকে বেশি দাম পেয়েছিলেন কারেন। এ বারের নিলামের আগে সেটিই ছিল সব থেকে বেশি দাম। ইংল্যান্ডের অলরাউন্ডারকে ১৮ কোটি ৫০ লক্ষ টাকা দিয়ে কেনে পঞ্জাব কিংস।

৪) ক্যামেরন গ্রিন: গত বারই ১৭ কোটি ৫০ লক্ষ টাকা পান গ্রিন। অস্ট্রেলিয়ার অলরাউন্ডারকে সবার সঙ্গে লড়াই শেষে কিনে নেয় মুম্বই ইন্ডিয়ান্স। এ বারের নিলামের আগে তাঁকে আরসিবিকে বিক্রি করে দেয় মুম্বই।

৫) বেন স্টোকস: গত বারের আইপিএলে আরও এক জন ক্রিকেটার বেশি দামে বিক্রি হয়েছিলেন। তিনি ইংল্যান্ডের অলরাউন্ডার স্টোকস। ১৬ কোটি ২৫ লক্ষ টাকায় তাঁকে কেনে চেন্নাই সুপার কিংস। পরের বারই তাঁকে ছেড়ে দেয় চেন্নাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction 2024 IPL 2024 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE