Advertisement
০১ মে ২০২৪
Pakistan Cricket Team

‘কলকাতা’তেই আস্থা পাকিস্তানের, আফ্রিদিদের নতুন বোলিং কোচ হলেন ‘শহর’-এর প্রাক্তন পেসার

পুরনোদের সরিয়ে দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে নতুনদের কাঁধে। নির্বাচক, প্রধান কোচ এবং অধিনায়কের পর এ বার এল নতুন বোলিং কোচ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলে যাওয়া পেসারকে পেস বোলিং কোচ করল পাকিস্তান।

Pakistan

পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৫:২৬
Share: Save:

পাকিস্তান ক্রিকেটের খোলনলচে বদলে ফেলা হচ্ছে। বিশ্বকাপের ভরাডুবির পর নতুন করে সব বিভাগকে সাজানো হচ্ছে। পুরনোদের সরিয়ে দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে নতুনদের কাঁধে। নির্বাচক, প্রধান কোচ এবং অধিনায়কের পর এ বার এল নতুন বোলিং কোচ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলে যাওয়া উমর গুলকে পেস বোলিং কোচ করল পাকিস্তান। স্পিনারদের কোচ সৈয়দ আজমল। তাঁরা দলের সঙ্গে যোগ দেবেন অস্ট্রেলিয়া সফরের আগে।

বিশ্বকাপে পাকিস্তানের যাত্রা শেষ হওয়ার পরেই নেতৃত্ব ছেড়ে দেন বাবর আজ়ম। তিনি দায়িত্ব ছাড়ার পর টেস্ট ক্রিকেটে অধিনায়ক করা হয় শান মাসুদকে। টি-টোয়েন্টিতে অধিনায়ক শাহিন আফ্রিদি। বিশ্বকাপে পাকিস্তানের দায়িত্বে থাকা সব কোচকে সরিয়ে দেওয়া হয়েছিল। ডিরেক্টর অফ ক্রিকেট করে পাকিস্তান দলের সঙ্গে প্রথমে আনা হয় মহম্মদ হাফিজ়কে। পরে তাঁকেই অস্ট্রেলিয়া সফরের জন্য কোচ করে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। প্রধান নির্বাচক পদ থেকে ইনজামাম উল হক সরে যান। সেই জায়গায় দায়িত্ব দেওয়া হয় ওয়াহাব রিয়াজ়কে। তিনি অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করেছেন।

উমর গুল এর আগেও পাকিস্তান দলের বোলিং কোচ ছিলেন। কিন্তু সেই সময় তাঁকে সাময়িক ভাবে দায়িত্ব দেওয়া হয়েছিল। পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলেন উমর। এ বার তাঁকে পাকাপাকি ভাবে দায়িত্ব দেওয়া হল। উমর বলেন, “আমি পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব পেয়ে গর্বিত। চেষ্টা করব পাকিস্তানের বোলিংকে অন্য উচ্চতায় তুলে ধরতে।” আজমল এক সময় বিশ্বের এক নম্বর বোলার ছিলেন। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। পাকিস্তানের হয়ে ৩৫টি টেস্ট, ১১৩টি এক দিনের ম্যাচ এবং ৬৪টি টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি। তিন ফরম্যাটে পাকিস্তানের হয়ে মোট ৪৪৭টি উইকেট নিয়েছিলেন আজমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE