Advertisement
১১ মে ২০২৪
Hardik Pandya

Hardik Pandya: হার্দিককে নিয়ে কাটেনি সংশয়

বিরাট জানিয়েছেন, হার্দিক বল করার জায়গায় থাকলে তাঁকে দিয়ে দু’ওভার করানো যাবে।

হার্দিক পাণ্ড্য।

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ০৬:৩২
Share: Save:

হার্দিক পাণ্ড্য কি আদৌ চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বল করতে পারবেন? যদি না পারেন, তা হলে কি প্রথম একাদশে তাঁকে খেলানো উচিত? আজ, রবিবার ভারত-নিউজ়িল্যান্ড ম্যাচের আগে গণমাধ্যমে এ বিষয়ে চর্চা অব্যাহত। বিশেষজ্ঞেরাও মনে করছেন, হার্দিক বল করতে না পারলে তাঁকে খেলানোর কোনও অর্থ হয় না। পাকিস্তানের বিরুদ্ধে কাঁধে চোট পেয়েছিলেন হার্দিক। যা একেবারে সেরে গিয়েছে বলেই জানিয়েছেন বিরাট। তবুও তিনি কি আদৌ বল করার জন্য প্রস্তুত?

বিরাট জানিয়েছেন, হার্দিক বল করার জায়গায় থাকলে তাঁকে দিয়ে দু’ওভার করানো যাবে। তবে পরিষ্কার করে কিছু জানালেন না, আদৌ তারকা অলরাউন্ডার বল করার মতো সুস্থ হয়ে উঠেছেন কি না! পাকিস্তানের বিরুদ্ধে ষষ্ঠ বোলারের যে অভাব দেখা গিয়েছে, তা পূরণ করার জন্য বিরাট নিজেও দু’ওভার বল করতে পারেন নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে। কোহালি বলেছেন, ‘‘ষষ্ঠ বোলার অবশ্যই প্রয়োজন। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে কম রানের লক্ষ্যে যখন বল করেছি, তখন ষষ্ঠ বোলার ব্যবহার করার জায়গা ছিল না। প্রথমে বল করলে তবুও আমি দু’ওভার করে দেখতে পারতাম। বিপক্ষ ব্যাটাররা চাপ সৃষ্টি করলে সব সময় দলের মূল বোলারদের দিয়েই করাতে হয়।’’ কোহালির কথাতেই স্পষ্ট, হার্দিককে তিনি আর মূল বোলার হিসেবে দেখছেন না। ব্যাটার হিসেবেই তাঁকে হয়তো খেলানোর ভাবনা রয়েছে ভারতীয় অধিনায়কের।

হার্দিক পুরোপুরি ফিট না থাকলে শার্দূল ঠাকুরের মতো অলরাউন্ডার তৈরি। যাঁকে নিয়ে দলের মধ্যে আলোচনাও হয়তো হয়েছে। বিরাট বলছিলেন, ‘‘আমাদের পরিকল্পনায় শার্দূল আছে। ওকে নেওয়া হলে ব্যাটিং ও বোলিং বিভাগে কিছুটা শক্তি বাড়তে পারে। এ বার ওকে কোথায় নেওয়া যেতে পারে, সে বিষয়ে কিছু বলব না। তবে এটা বলতে পারি, শার্দূলের ধারাবাহিকতা ওকে লড়াইয়ে রাখছে।’’

যশপ্রীত বুমরার উপরে কি অতিরিক্ত নির্ভর করছে দল? বিরাট নির্দ্বিধায় বলে দিলেন, ‘‘যশপ্রীত নিজেও পছন্দ করে ওর উপরে নির্ভর করে থাকুক দল। ও এই ধরনের চাপ আগেও সামলেছে, ভবিষ্যতেও সামলাবে। নিঃসন্দেহে যে কোনও ফর্ম্যাটের বিশ্বসেরা বোলার ও।’’ তিনি আরও বলেন, ‘‘শুধুমাত্র বুমরার উপরেই নির্ভর করে আছি, তা নয়। বাকিরাও উইকেট তোলার ক্ষেত্রে সমান ভাবে গুরুত্বপূর্ণ।’’ ভুবনেশ্বর কুমার সম্পর্কে কোহালির মূল্যায়ন, ‘‘হারার দায় সকলের। কাউকে বিশেষ ভাবে দায়ী করা যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hardik Pandya india cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE