Advertisement
০১ মে ২০২৪
Ashes 2023

আইসিসিকে বলে শাস্তি কমিয়েছিলেন, খোয়াজার দলেরই পয়েন্ট কাটা গেল, ক্ষিপ্ত অসি ক্রিকেটার

আইসিসির এক কর্তার সঙ্গে দেখা করে মন্থর ওভার রেটের কারণে পাওয়া শাস্তির পরিমাণ কমিয়েছিলেন উসমান খোয়াজা। তবু নিজের দলকে শাস্তির হাত থেকে বাঁচাতে পারলেন না।

cricket

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৬:৩০
Share: Save:

কিছু দিন আগে তিনি দাবি করেছিলেন, আইসিসির এক কর্তার সঙ্গে দেখা করে মন্থর ওভার রেটের কারণে পাওয়া শাস্তির পরিমাণ কমিয়েছেন। তা সত্ত্বেও নিজের দলকে শাস্তির হাত থেকে বাঁচাতে পারলেন না উসমান খোয়াজা। অ্যাশেজ়‌ে অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কাটা গিয়েছে। তার পরেই নিয়ম তুলে ধরে আইসিসির প্রতি ক্ষিপ্ত খোয়াজা।

টুইটারে একটি পোস্টে খোয়াজা আইসিসির বিবৃতিটি তুলে ধরেছেন। যেখানে পয়েন্ট কেটে নেওয়ার কথা বলা হয়েছে সেই অংশটি লাল দাগ দিয়ে আলাদা করে চিহ্নিত করেছেন। সঙ্গে লিখেছেন, “দু’দিন ধরে বৃষ্টি চলার কারণে ম্যাঞ্চেস্টারে দ্বিতীয় ইনিংসে বলই করতে পারিনি আমরা। তা সত্ত্বেও মন্থর ওভার রেটের কারণে আমাদের জরিমানা এবং ১০ পয়েন্ট কেটে নেওয়া হল। কোনও অর্থ নেই এই শাস্তির।”

ম্যাঞ্চেস্টার টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৩১৭ রানের জবাবে ৫৯২ তোলে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ২১৪-৫ থাকা অবস্থায় আর এক বলও খেলা যায়নি বৃষ্টির কারণে।

আইসিসি-র নতুন নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ে যত ওভার বল করার কথা, তার থেকে প্রতিটি কম ওভারের জন্যে ওভারপিছু পাঁচ শতাংশ ম্যাচ ফি জরিমানা হয় এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে একটি করে পয়েন্ট কাটা যায়। সেই অনুযায়ী অ্যাশেজ়ে পাঁচটি টেস্ট মিলিয়ে ১০ পয়েন্ট কাটা গিয়েছে। ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্টে মন্থর গতিতে বল করেছিল তারা। অন্য দিকে, গোটা সিরিজ়‌ে ইংল্যান্ডের ১৯ পয়েন্ট কাটা গিয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে জিতলে ১২ পয়েন্ট, ড্র করলে চার পয়েন্ট পাওয়া যায়। সাধারণত, গোটা দিনে দলগুলিকে ৯০ ওভার বল করতে হয়। এখনও পর্যন্ত ভারতের কোনও পয়েন্ট কাটা যায়নি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার আগে রয়েছে পাকিস্তান। শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্টেই জিতেছে তারা। শতাংশের বিচারে তারা ১০০ পেয়েছে। তার পরেই ভারত রয়েছে। একটি টেস্ট জয় এবং একটি ড্র করার সুবাদে তাদের শতাংশ ৬৬.৬৭। অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ়‌ তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। ইংল্যান্ড নেমে গিয়েছে পঞ্চম স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 ICC Usman Khawaja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE