Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বাড়তি সুবিধা নয়, উল্টে দেশের মাটিতে বিশ্বকাপে চাপে থাকবে ভারতই, দাবি আক্রমের

এ বছর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলতে নামবে ভারত। ২০১১-র পর আবার নিজেদের দেশে ট্রফি হাতে তোলার সুযোগ। কিন্তু বাড়তি সুবিধার বদলে তারাই বেশি চাপে থাকবে বলে মনে করছেন ওয়াসিম আক্রম।

cricket

ভারত অধিনায়ক রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৪:১১
Share: Save:

মাস দুয়েক পরেই দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলতে নামবে ভারত। ২০১১-র পর আবার নিজেদের দেশে ট্রফি হাতে তোলার সুযোগ। অনেকেই মনে করছেন, দেশে বিশ্বকাপ হওয়ায় বাকিদের থেকে এগিয়ে নামছে ভারত। তবে এটা মানছেন না ওয়াসিম আক্রম। পাকিস্তানের প্রাক্তন জোরে বোলারের মতে, দেশের মাটিতে খেলার যে চাপ সেটা অনেকেই সামলাতে পারেন না।

এক সাক্ষাৎকারে আক্রম বলেছেন, “ভারতের কাছে মহম্মদ শামির মতো ভাল বোলার রয়েছে, যে স্বপ্নের মতো বল করছে। বুমরাকে ফিট থাকতে হবে। জানি না ওর ফিটনেস কেমন। কিন্তু সুস্থ থাকলে দলে অনেকটাই পার্থক্য এনে দেবে। পাশাপাশি স্পিনার এবং অলরাউন্ডার বিভাগেও ওরা শক্তিশালী। জাডেজা, অশ্বিন, কে খেলে দেখা যাক। ভারত থেকে সম্প্রতি অনেক ক্রিকেটারই উঠে আসছে। কিন্তু দেশের মাটিতে খেলার অনেক অসুবিধা রয়েছে।”

কিসের অসুবিধা তা ব্যাখ্যা করতে গিয়ে আক্রমণ বলেছেন, “২০১১ সালে দেশেই বিশ্বকাপ জিতেছিল ভারত। কিন্তু দর্শকদের সমর্থনের জন্য যে অতিরিক্ত চাপ থাকে সেটা উড়িয়ে দিলে চলবে না। মাথায় আলাদা বোঝা নিয়ে খেলতে নামবে ওরা। পাকিস্তানের ক্ষেত্রেও একই কথা বলব। যদি এই বিশ্বকাপটা পাকিস্তান আয়োজন করত, তা হলে চাপ ওদের উপরেই বেশি থাকত।”

ভারতে এসে অনেকগুলি মাঠে খেলতে হবে পাকিস্তানকে। কতটা কঠিন হতে পারে সেই কাজ? আক্রমের ব্যাখ্যা, “আগেও বলেছি এ কথা। যদি কোনও মাঠে আমাকে খেলতে বলা হয়, আমি খেলতে বাধ্য। সেটা আমদাবাদ, চেন্নাই, কলকাতা বা মুম্বই যেখানেই হোক না কেন। ক্রিকেটারদের এতে কোনও প্রভাব পড়বে না। তাই এ নিয়ে চিন্তা করে লাভ নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE