Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Usman Khawaja

খোয়াজার আবেদন খারিজ, আইসিসি-র তিরস্কার বহাল যুদ্ধবিরোধী স্লোগান তোলা ক্রিকেটারের বিরুদ্ধে

আবেদন করেও কোনও লাভ হল না। আইসিসি-র করা তিরস্কার বহাল রইল উসমান খোয়াজার জন্য। অস্ট্রেলিয়ার ওপেনারের আবেদন খারিজ করে দিল আইসিসি।

Usman Khawaja

উসমান খোয়াজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ২৩:২৫
Share: Save:

উসমান খোয়াজার আবেদন খারিজ করে দিল আইসিসি। হাতে কালো ব্যান্ড পরে মাঠে নামার জন্য অস্ট্রেলিয়ার ওপেনারকে তিরস্কার করেছিল তারা। আইসিসি-র সেই সিদ্ধান্তের বিরোধিতা করে আবেদন করেছিলেন খোয়াজা। কিন্তু তাঁর সেই আবেদন খারিজ করে দিল আইসিসি।

গত বছরের ডিসেম্বরে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে কালো ব্যান্ড পরে নামার জন্য খোয়াজাকে তিরস্কৃত করেছিল আইসিসি। ইজ়রায়েল এবং হামাস যুদ্ধের জন্য কালো ব্যান্ড পরেছিলেন খোয়াজা। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া বা আইসিসি-র থেকে কোনও অনুমতি নেননি তিনি। সেই কারণে খোয়াজাকে তিরস্কৃত করেছিল আইসিসি।

সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আইসিসি-র কাছে আবেদন করেছিলেন অস্ট্রেলীয় ব্যাটার। তাঁর দাবি, যে কারণে তাঁকে তিরস্কার করা হয়েছে তা ভুল। কোনও রাজনৈতিক বার্তা দিতে নয়। তিনি কালো আর্মব্যান্ড পরেছিলেন নিকটাত্মীয়কে হারানোর দুঃখে। কিন্তু খোয়াজার সেই আবেদন মানল না আইসিসি।

আইসিসি-র তিরস্কারের বিরুদ্ধে আবেদন করে সাংবাদিকদের উদ্দেশে খোয়াজা বলেছিলেন, “পার্‌থ টেস্টের দ্বিতীয় দিন আইসিসির তরফে আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল কেন কালো আর্মব্যান্ড পরেছি। সে দিনই জানিয়েছিলাম এক নিকটাত্মীয় মারা যাওয়ায় তাঁকে শ্রদ্ধা জানাতে এই কাজ করেছি। অন্য কোনও কথা বলিনি। আইসিসি-র নিয়মকে আমি সমীহ করি। কিন্তু এই শাস্তির বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছি। আমার মনে হয়, শাস্তি দেওয়ার ক্ষেত্রে যে ধারাবাহিকতা দেখানোর দরকার তা দেখায়নি আইসিসি। জুতো পরার কারণ অন্য ছিল মানছি। কিন্তু কালো আর্মব্যান্ড পরার জন্য যে শাস্তি হয়েছে তা হাস্যকর।”

তিরস্কার করে আইসিসি জানিয়েছিল, নিয়ম ভেঙেছেন খোয়াজা। কালো ব্যান্ড জাতীয় কিছু পরে নামার আগে অনুমতি নিতে হয়। কিন্তু তা নেননি খোয়াজা। তিরস্কার করা হলেও খোয়াজার দ্বিতীয় টেস্ট খেলতে কোনও বাধা দেওয়া হয়নি। এমন ভুল ১২ মাসের মধ্যে চার বার করলে ম্যাচ ফি-র ৭৫ শতাংশ কেটে নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Usman Khawaja Cricket Australia ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE