Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rohit Sharma

ষোলো বছর পূর্ণ, সতীর্থ রোহিতকে অভিনন্দন বিরাটের

আন্তর্জাতিক ক্রিকেটে (৫০টি টেস্ট, ২৪৩টি এক দিনের ম্যাচ এবং ১৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ) বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মার নামের পাশে লেখা মোট ১৭,১১৫ রান।

An image of Virat Kohli and Rohit Sharma

(বাঁ দিকে) বিরাট কোহলি এবং বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ০৮:২৬
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ বছর পূর্ণ করে ফেললেন বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মা। ২০০৭ সালে এই দিনেই আয়ারল‌্যান্ডের বিপক্ষে ২০ বছরের রোহিতের ভারতীয় দলে অভিষেক হয়। বর্তমানে ভারতীয় দলের বর্তানা প্রধান কোচ রাহুল দ্রাবিড় সে দিন ছিলেন তাঁর অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে (৫০টি টেস্ট, ২৪৩টি এক দিনের ম্যাচ এবং ১৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ) তাঁর নামের পাশে লেখা মোট ১৭,১১৫ রান। তিন ফর্ম্যাটের ক্রিকেট মিলিয়ে রয়েছে ৪৩টি শতরান। এ ছাড়াও একমাত্র ক্রিকেটার হিসেবে এক দিনের ক্রিকেটে তিনটি দ্বিশত রানের বিরল রেকর্ডও রয়েছে ‘হিটম‌্যান’-র।

শুক্রবার মুম্বইয়ে সেই উপলক্ষে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন রোহিত। তাঁর প্রথম অধিনায়ক দ্রাবিড়ের সঙ্গে প্রথম সাক্ষাতের কথা স্মরণ করে রোহিত বলেছেন, “প্রথম বার বেঙ্গালুরুতে একটি শিবিরে দ্রাবিড়ের সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছিলাম। খুবই সংক্ষিপ্ত কথাবার্তা হয়েছিল। আসলে আমি তখন স্নায়ুর চাপে ভুগছিলাম।” আরও যোগ করেন, “আমি এমনিতেই আমার সমবয়সীদের সঙ্গেও খুব একটা কথা বলি না। সে দিনও চুপচাপ নিজের খেলা নিয়ে ব‌্যস্ত ছিলাম।’’

দ্রাবিড় যখন তাঁর ভারতীয় দলের হয়ে অভিষেকের কথা জানিয়েছিলেন, কেমন অনুভূতি হয়েছিল? রোহিতের উত্তর, “সে দিন আমার মাটিতে পা পড়েনি। মনে হয়েছিল চোখ খুলে স্বপ্ন দেখছি।” দ্রাবিড়েরও সেই ঘটনা স্মৃতিতে উজ্জ্বল। তিনি বলেন, “আয়ারল‌্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের আগে থেকে ওকে চিনতাম, যখন আমরা চেন্নাইতে চ‌্যালেঞ্জার ট্রফি খেলছিলাম। আমরা সবাই জানতাম ও দলের জন‌্য বিশেষ হতে চলেছে। তার পরে ওর প্রতিভার ঝলক আমরা সবাই দেখেছি।” আরও বলেন, “এই দীর্ঘ সময় শুধু অধিনায়ক হিসেবেই নয়, মানুষ হিসেবেও নিজেকে রোহিত যে ভাবে পরিণত করেছে তা শেখার মতো। আইপিএলে মুম্বই ইন্ডিয়ানস দলের হয়েও ওর প্রাপ্তির ভাণ্ডার সত‌্যিই অতুলনীয়।”

জাতীয় দলে সতীর্থ বিরাট কোহলিও ইউটিউব চ‌্যানেলে বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় পা রাখার পরে সবাই ওর নাম করতে থাকে। আমিও খুবই কৌতুহলী ছিলাম। আমরাও প্রতিভাবান ক্রিকেটার ছিলাম, তাই ভাবতাম ওকে নিয়েই কেন এত মাতামাতি হয়? তার পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওর খেলা দেখি, সেদিনই বুঝে যাই কেন রোহিতকে নিয়ে লোকের মধ্যে এত উন্মাদনা রয়েছে। ওর ব্যাটিং দেখে আমিও বিস্মিত হয়ে গিয়েছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE