Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Virat Kohli

Virat Kohli: কেপ টাউনে হারতেই সাজঘরে সতীর্থদের নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন কোহলী

শুক্রবার কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার কাছে হারের পরেই ড্রেসিংরুমে ফিরে কোহলী সতীর্থদের জানিয়ে দেন, তিনি টেস্টে আর অধিনায়ক থাকছেন না।

টেস্ট ক্রিকেটের অধিনায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত ২৪ ঘণ্টা আগেই নিয়ে ফেলেছিলেন বিরাট কোহলী।

টেস্ট ক্রিকেটের অধিনায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত ২৪ ঘণ্টা আগেই নিয়ে ফেলেছিলেন বিরাট কোহলী। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ২১:১৪
Share: Save:

শনিবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন ঠিকই। কিন্তু টেস্ট ক্রিকেটের অধিনায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত ২৪ ঘণ্টা আগেই নিয়ে ফেলেছিলেন বিরাট কোহলী। শুক্রবার কেপ টাউনে তৃতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে হারের পরেই ড্রেসিংরুমে ফিরে কোহলী সতীর্থদের জানিয়ে দেন, তিনি টেস্টে আর অধিনায়ক থাকছেন না। তবে একই সঙ্গে সতীর্থদের অনুরোধ করেছিলেন, কোনওভাবেই এই খবর বাইরে না জানাতে। তিনি নিজেই সবার সামনে এ কথা ঘোষণা করবেন।

সেই অনুযায়ী শনিবার বিকেলে নেটমাধ্যমে নিজের অবসরের সিদ্ধান্ত জানিয়ে দেন কোহলী। গত তিন মাসে একের পর এক অধিনায়কত্ব গেল তাঁর। প্রথমে টি-টোয়েন্টি, তারপর একদিনের ক্রিকেট এবং অবশেষে টেস্ট দলের নেতৃত্ব গেল।

দক্ষিণ আফ্রিকায় সিরিজ হারের পরে সাংবাদিক বৈঠকে এসে কোহলীর চেহারায় সেই উজ্জীবিত মনোভাব ছিল না। এর আগেও তিনি টেস্ট সিরিজ হেরেছেন। কিন্তু কখনও তাঁকে এতটা বিমর্ষ দেখায়নি। ভারতীয় ক্রিকেটে সাম্প্রতিককালে বদলের হাওয়া চলছে। সাদা বলের ক্রিকেটে পূর্ণমাত্রায় অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে। মনে করা হচ্ছে টেস্ট দলের ব্যাটনও তাঁর হাতে যেতে চলেছে।

গত কয়েক মাসে একের পর এক বিতর্কে বিদ্ধ হয়েছেন কোহলী। দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে বিস্ফোরক সাংবাদিক বৈঠক করে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের মন্তব্যের বিরোধিতা করেন। সৌরভ বলেছিলেন, টি-টোয়েন্টি ফরম্যাটে নেতৃত্ব না ছাড়ার জন্য অনেক বার অনুরোধ করা হয়েছিল কোহলীকে। তবে সাংবাদিক বৈঠকে কোহলী বলেছিলেন, তিনি নেতৃত্ব ছাড়ার কথা বলার পর কেউ তাঁর বিরোধিতা করেননি। প্রত্যেকেই নাকি খোলা মনে তা গ্রহণ করেছিলেন। কোচ হিসেবে রবি শাস্ত্রীর চলে যাওয়ার ফলে ড্রেসিংরুমে তাঁর সব থেকে বড় সমর্থককে হারিয়ে ফেলেছিলেন কোহলী।

বিতর্ক পিছু ছাড়েনি নিজের অধিনায়কত্বে খেলা শেষ টেস্টেও। ডিআরএস-এর একটি সিদ্ধান্ত তাঁদের পক্ষে না যাওয়ায় যে ভাবে স্টাম্প মাইকের সামনে এসে ক্ষোভের প্রকাশ করেছেন তা ভাল ভাবে নেননি কেউই।

টেস্টে অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়েছিলেন আচমকাই। ২০১৪-১৫ সালে অস্ট্রেলিয়া সিরিজে মহেন্দ্র সিং ধোনি আচমকা অবসর নেওয়ার পর কোহলীর হাতে নেতৃত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়। ক্রমতালিকায় সাত নম্বরে ধুঁকতে থাকা দলকে আগামী কয়েক বছরের মধ্যে শীর্ষস্থানে তুলে দেন কোহলী। শ্রীলঙ্কার মাটিতে, অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয় তাঁর অধিনায়কত্বে ভারতের অন্যতম সেরা কৃতিত্ব। ইংল্যান্ড টেস্ট সিরিজও জেতার মুখে দাঁড়িয়ে রয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli BCCI India vs South Africa 2021-22
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE